ঘোড়া (The Knight)
গত পর্বে আমরা জেনেছি, হাতি ও ঘোড়ার শক্তি একই। আর দাবার ভাষায় হাতি ও ঘোড়াকে বলা হয়ে থাকে ‘Minor Pieces’। ঘোড়ার চাল বেশ মজার, তবে শুরুতে একটু একটু জটিল মনে হতে পারে তোমাদের কাছে। নিচে বেশ কয়েকভাবে তোমাদের জন্য ঘোড়ার চাল ব্যাখ্যা করা হলো। যার কাছে যেটা সুবিধাজনক মনে হবে, সেভাবে তোমরা ঘোড়ার চাল মনে রাখতে পারো।
পদ্ধতি ১
ঘোড়া দাবার বোর্ডে ‘L’ শেপে চলাচল করে। অর্থাৎ র্যাঙ্ক কিংবা ফাইলের যেকোনো একটায় পরপর দুই ঘর এবং এরপর যেকোনো দিকে এক ঘর। আরও ভালোমতো বললে, র্যাঙ্ক অনুযায়ী পরপর দুই ঘর গিয়ে এরপর ফাইলের যেকোনো দিক বরাবর এক ঘর অথবা ফাইল অনুযায়ী পরপর দুই ঘর গিয়ে র্যাঙ্কের যেকোনো এক দিক বরাবর এক ঘর—এভাবে ঘোড়া বোর্ডে চলাফেরা করে। পাশের ছবিটি দেখো, তাহলেই বুঝে ফেলবে।
পদ্ধতি ২
দাবার বোর্ডে ৩X২ (৩ ঘর বাই ২ ঘর) আকারের একটি বক্স কল্পনা করো। এই বক্সের এক কোণ থেকে আরেক কোণে যাওয়ার মাধ্যমে চলাচল করে ঘোড়া। পাশের ছবিটি দেখে বোঝার চেষ্টা করো—
পদ্ধতি ৩
এবার ৫X৫ আকৃতির একটি বক্স কল্পনা করো এবং বক্সের মাঝখানের ঘরে ঘোড়াকে বসাও। এবার এভাবে চিন্তা করো, ঘোড়াটি মন্ত্রী হলে এই বক্সের যেসব ঘরে যেতে পারত না, ঘোড়াটি ঠিক সেই ঘরগুলোতেই যেতে পারবে। এভাবে এই বক্সের মোট আটটি ঘরে যেতে পারবে ঘোড়াটি।
আশা করি, তোমরা এতক্ষণে ঘোড়ার চাল বুঝে গেছ। মনে রাখবে, ঘোড়াই একমাত্র ঘুঁটি, যা দাবার বোর্ডে অন্য যেকোনো ঘুঁটিকে টপকে যেকোনো ঘরে যেতে পারে। এই বিশেষ ক্ষমতাটির জন্য ঘোড়া দাবার খুবই গুরুত্বপূর্ণ একটি ঘুঁটি। তাই এর ব্যবহার একটু জটিলও। কারণ, এর চাল অন্য ঘুঁটিগুলোর থেকে আলাদা, ফলে আগে থেকে প্রস্তুত না থাকলে প্রতিপক্ষের ঘোড়াকে সামলানো খুবই কঠিন।
একটু আগেই আমরা জেনেছি, ঘোড়া অন্য ঘুঁটিকে টপকে বোর্ডের যেকোনো ঘরে যেতে পারে। নিচের ছবিটি লক্ষ করো। দেখতে পাবে, কালো ঘোড়াটিকে বেশ কয়েকটি ঘুঁটি ঘিরে রাখা সত্ত্বেও এটি এগুলোর ওপর দিয়ে লাফিয়ে অন্য ঘরে চলে যেতে পারছে।
খেলার শুরুতে প্রতিপক্ষ দুটি করে ঘোড়া নিয়ে খেলা শুরু করে। নিচের ছবিতে দেখো। খেলার শুরুতে বোর্ডে ঘোড়ার অবস্থান দেখতে পাবে তোমরা—b8 ও g8 ঘরে বসেছে কালো দলের দুই ঘোড়া আর সাদা দলের দুটি ঘোড়া বসেছে b1 ও g1 ঘরে।
ঘোড়ার বিশেষ ক্ষমতাটাই হচ্ছে বোর্ডে অন্য ঘুঁটির ওপর দিয়ে লাফিয়ে যেতে পারা। তাই বোর্ডে যখন অনেক ঘুঁটি থাকে এবং বেশির ভাগ ঘুঁটির জন্য চলাচল কঠিন হয়ে দাঁড়ায়, তখন খেলায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এটি। কিন্তু ঘোড়াকে যদি বোর্ডের মাঝামাঝি রাখা না যায়, অর্থাৎ বোর্ডের কোনো এক কোনায় যদি ঘোড়া পড়ে থাকে, তাহলে মূলত এই ঘুঁটি খেলায় তেমন ভূমিকা রাখতে পারে না। কারণ, তখন ঘোড়ার চাল যায় কমে, অর্থাৎ যাওয়ার মতো ঘর কম থাকে।
ঘোড়া ব্যবহারের কিছু মাস্টার টিপস
ঘোড়ার গুরুত্ব হাতির সমান। ঘোড়া ও হাতিকে দাবার ভাষায় বলা হয়ে থাকে ‘Minor Pieces’।
যখন বোর্ডে অনেক ঘুঁটি থাকে, অর্থাৎ বোর্ডে বেশির ভাগ ‘পজিশন ব্লকড’ থাকে, ঘোড়া তখন খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে। এমন পরিস্থিতিতে ঘোড়াকে বোর্ডের মাঝামাঝি আনতে পারলে একে সবচেয়ে ভালোভাবে ব্যবহার করা যায়। তাই খেলার শুরু থেকেই ঘোড়াকে বোর্ডের মাঝামাঝি রাখার চেষ্টা করতে হবে। সাদা ঘোড়াগুলোর প্রথম চাল হতে পারে b1 থেকে c3 বা g1 থেকে f3। আবার কালো ঘোড়াগুলোর প্রথম চাল হতে পারে b8 থেকে c6 বা g8 থেকে f6।
শুধু একটি ঘোড়া কিংবা দুটি ঘোড়া এবং রাজা দিয়ে বিপক্ষ দলের একা থাকা রাজাকে চেকমেট করা যায় না, অন্য ঘুঁটির সাহায্য লাগবেই।
সৈন্য (The Pawn)
সৈন্য দাবা খেলার সবচেয়ে কম শক্তিশালী ঘুঁটি।
একটি চালে খুবই অল্প দূরত্ব অতিক্রম করতে পারে সৈন্য, প্রতি চালে এক ঘর করে সামনে এগিয়ে যায় এই ঘুঁটি। তবে দাবা খেলায় সৈন্যের একটি অবিশ্বাস্য ক্ষমতা রয়েছে। দাবার ভাষায় এই ক্ষমতাকে বলা হয়ে থাকে ‘প্রমোট’ (Promote) করতে পারা। এর মানে হলো, সৈন্য যদি এক ঘর করে কোনোভাবে প্রতিপক্ষের শেষ র্যাঙ্কে পৌঁছে যেতে পারে, তাহলে সেই সৈন্যের বদলে খেলায় অন্য যেকোনো মাইনর বা মেজর ঘুঁটি নামানো যাবে। অর্থাৎ একটি সৈন্যের মাধ্যমে খেলায় নতুন করে একটি মন্ত্রীও নামানো যেতে পারে! বুঝতেই পারছ, এটি কত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার, তাই কোনোভাবেই সৈন্যের এই ক্ষমতার কথা ভুলে যাওয়া চলবে না।
অনেক সময় সৈন্য যে ফাইলে থাকে, সেই ফাইলের নামেই তাদের ডাকা হয়। যেমন কোনো সৈন্য যদি b ফাইলে থাকে, তাহলে তাকে বলা হয় b pawn, একইভাবে কোনো সৈন্য যদি f ফাইলে থাকে, তাহলে বলা হয় f pawn।
সৈন্যের চাল
সাধারণত সৈন্যের চাল বেশ সহজ, এক চালে সৈন্য যে ঘরে আছে, ঠিক তার এক ঘর সামনে সে যেতে পারবে। তবে খেলার শুরুতে সৈন্য যে র্যাঙ্ক থাকে, শুধু সেই র্যাঙ্ক থেকে সে এক চালে দুই ঘর সামনে যেতে পারবে। এরপর থেকে সেই সাধারণ নিয়ম, এক চালে এক ঘর করে সামনে যেতে পারবে।
ওপরের ছবিটিতে দেখো। f7 ঘরের কালো সৈন্যটি শুরুর পজিশনেই আছে, মানে খেলার শুরুতে সে এই ঘরেই ছিল। ফলে এখান থেকে চাইলে এক চালে f6 ঘরে অথবা দুই ঘর এগিয়ে f5 ঘরে যেতে পারবে সে। আবার যখন সে h4 ঘরে আছে, তখন যেতে পারবে এক ঘর সামনেই, যেহেতু এটি তার শুরুর পজিশন নয়। সাদা সৈন্যও ঠিক একইভাবে যেতে পারবে, যখন এটি b2 ঘরে, তখন পরপর দুই ঘর সামনে যেতে পারবে, যেহেতু খেলার শুরুতে b2–তেই ছিল সে। আবার যখন সৈন্যটি d4 ঘরে, তখন শুধু এক ঘর সামনে এগিয়ে d5 ঘরটিতে যেতে পারবে।
সৈন্যের ঘুঁটি কাটার নিয়ম
ঘুঁটি কাটার সময়ও সৈন্য এক ঘর সামনে যায়, তবে এবার সোজাসুজি নয়, ডানে অথবা বাঁয়ে কোনাকুনিভাবে। এর অর্থ হলো, কোনো সৈন্য তার বরাবর সামনের ঘরে প্রতিপক্ষের কোনো ঘুঁটি থাকলে তাকে কাটতে পারবে না। যখন প্রতিপক্ষের ঘুঁটিটি তার ঠিক এক ঘর সামনেই কোনাকুনিভাবে থাকবে, তখনই এটি সেই ঘুঁটিকে কাটতে পারবে।
এই ছবি দেখো। এখানে b3 ঘরের সাদা সৈন্যটি a4 ঘরের কালো ঘোড়াটিকে অথবা c4 ঘরের কালো নৌকাটিকে কাটতে পারবে, যেহেতু এগুলো কোনাকুনিভাবে সৈন্যটির এক ঘর সামনে আছে। এবার f6 ঘরের কালো সৈন্যটিকে লক্ষ করো। এটি e5 অথবা g5 ঘরের সাদা সৈন্যকে কাটতে পারবে, কিন্তু f5 ঘরের সৈন্যটিকে কাটতে পারবে না। কারণ, এটি কোনাকুনিভাবে নেই, বরাবর তার সামনের ঘরে দাঁড়িয়ে আছে।
খেলার শুরুতে উভয় পক্ষ ৮টি করে সৈন্য নিয়ে খেলা শুরু করে। কালো দলের সৈন্যগুলো থাকে a7 থেকে h7 ঘরগুলোয় এবং সাদা সৈন্যগুলো থাকে a2 থেকে h2 ঘরগুলোয়। নিচের ছবিতে তোমরা খেলার শুরুতে সৈন্যের অবস্থান দেখতে পাবে।
খেলার শুরুতে সৈন্য মূলত রাজার চারপাশে থেকে রাজার গার্ড হিসেবে কাজ করে। এন্ডগেমেও সৈন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ, সৈন্য প্রতিপক্ষের শেষ র্যাঙ্কে গিয়ে যেকোনো ঘুঁটি, বিশেষ করে মন্ত্রীতে পরিণত হতে পারে।
কোনো সৈন্য তার দলের অন্য সৈন্য থেকে আলাদা হয়ে গেলে খুবই দুর্বল হয়ে যায়। আবার যখন বোর্ডের একই ফাইলে একই দলের দুটি সৈন্য চলে আসে, তখনো সেই সৈন্য দুটি খুবই দুর্বল হয়ে পড়ে। এগুলোকে দাবার ভাষায় বলা হয়, ‘Doubled Pawns’।
সৈন্য ব্যবহারের কিছু মাস্টার টিপস
সৈন্যই একমাত্র ঘুঁটি, যে বোর্ডে সাধারণভাবে চলাচল করে একভাবে, কিন্তু প্রতিপক্ষের ঘুঁটি কেটে দেওয়ার সময় চলে একটু ভিন্নভাবে।
মনে রাখবে, অন্য ঘুঁটির মতো সৈন্যরা কিন্তু পেছাতে পারে না। অর্থাৎ একবার সৈন্য সামনে বাড়িয়ে দিলে তাকে পেছনে নিয়ে আসার কোনো উপায় নেই। ফলে খুব সাবধানে সৈন্যকে চালতে হবে। কারণ, সৈন্য সামনে বাড়িয়ে যদি বিপদে পড়ে যাও, তাহলে কিন্তু একে পেছনে ফিরিয়ে আনার কোনো উপায় নেই।
সাধারণত খেলার শুরুতেই নিজের দুই বা তিনটি সৈন্য বোর্ডের সামনে নিয়ে আসা উচিত। বিশেষ করে খেলার শুরুতে d pawn এবং e pawn–কে বোর্ডের মাঝখানে নিয়ে আসার চেষ্টা করা উচিত। এতে করে এই সৈন্যগুলো বোর্ডের কেন্দ্র দখল করতে পারবে এবং মন্ত্রী ও হাতিগুলোর জন্য রাস্তা খুলে যাবে। ফলে সহজেই তোমরা হাতি, মন্ত্রী এগুলোকে সক্রিয়ভাবে খেলায় নিয়ে আসতে পারবে।
সৈন্যের দুটি ব্যতিক্রম চাল
সৈন্য সম্পর্কে দুটি বিশেষ জিনিস তোমাদের মনে রাখতে হবে। সেগুলো হচ্ছে—
সৈন্যকে অন্য কোনো মেজর বা মাইনর ঘুঁটিতে উন্নীত করা (Promote) যায়।
সৈন্যের একটি বিশেষ চাল আছে, দাবার ভাষায় একে বলা হয়, ‘আঁ পসাঁ’ (En Passant)।
‘আঁ পসাঁ’ সম্পর্কে তোমরা পরের পর্বে জানতে পারবে। এই পর্বে এসো প্রমোট করা সম্পর্কে ভালোমতো জেনে নিই।
সৈন্যের অন্য ঘুঁটিতে উন্নীত হওয়া (Pawn Promotion)
সৈন্যের মাধ্যমে খেলায় অন্য কোনো শক্তিশালী ঘুঁটি নামানো দাবার একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা এটি নিয়ে শুরুতে অল্প কিছু আলোচনা করেছি, এবার বিস্তারিতভাবে জেনে নাও।
সাধারণ নিয়মটি হলো, যেকোনো সৈন্য যদি পুরো বোর্ড পার হয়ে প্রতিপক্ষের শেষ র্যাঙ্ক, অর্থাৎ বোর্ডের অপর পাশের শেষ র্যাঙ্কে চলে যায়, তাহলে সেই সৈন্যের পরিবর্তে তুমি বোর্ডে রাজা বাদে অন্য যেকোনো ঘুঁটি তুলতে পারবে। এ ঘটনাকে দাবার ভাষায় বলা হয়ে থাকে ‘Pawn Promotion’। সৈন্যের পরিবর্তে তোমরা যেকোনো ঘুঁটি বোর্ডে তুলতে পারবে, কিন্তু যেহেতু মন্ত্রী সবচেয়ে শক্তিশালী ঘুঁটি, সাধারণত সবাই মন্ত্রীই নামিয়ে থাকে।
ওপরের ছবিটি দেখেই তোমরা বিষয়টি বুঝে ফেলবে। ছবিতে দেখা যাচ্ছে, সাদা পক্ষের শুধু রাজা ও একটি সৈন্য রয়েছে এবং মনে হচ্ছে খেলাটি ড্র হতে যাচ্ছে। কিন্তু সাদা ঘরের সৈন্যটি যদি আর এক ধাপ সামনে এগোয়, অর্থাৎ g7 থেকে g8 ঘরে যায়, তাহলে এটি পৌঁছে যাবে প্রতিপক্ষের একদম শেষ র্যাঙ্কে। তখন অন্য যেকোনো ঘুঁটিতে পরিণত হবে সৈন্যটি। এ ক্ষেত্রে মন্ত্রীতে পরিণত হবে এবং সাদা পক্ষ খুব সহজেই রাজা ও মন্ত্রী দিয়ে প্রতিপক্ষের রাজাকে চেকমেট করে দিতে পারবে।
সৈন্যের মাধ্যমে বোর্ডে অন্য ঘুঁটি নামানোর নিয়মটা এত দারুণ যে নতুন খেলোয়াড়েরা খেলার শুরুতেই তাদের সৈন্যকে সামনে অনেক দূর নিয়ে যেতে থাকে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, যখন বোর্ডে অনেক ঘুঁটি থাকে, তখন প্রতিপক্ষের শেষ র্যাঙ্কে যাওয়াটা খুবই কঠিন। খেলার শুরুতে এভাবে সৈন্যকে সামনে বাড়িয়ে দিলে সৈন্য প্রমোট হওয়ার পরিবর্তে কাটা যাওয়ার আশঙ্কাই বেশি থাকে। ফলে শুধু এন্ডগেমেই সৈন্যকে সামনে বাড়ানো বুদ্ধিমানের কাজ।