মনে রাখতে হবে
খেলায় যখন তোমার জেতার মতো কোনো অবস্থা থাকে না এবং প্রতিপক্ষের ভুল করারও তেমন কোনো সম্ভাবনা নেই, এমন অবস্থায় রিজাইন করা, অর্থাৎ হার মেনে নেওয়াই ভালো। দাবা খেলার সময় চেষ্টা করবে কখনোই যেন সময়স্বল্পতার কারণে হারতে না হয়। যদি নির্দিষ্টসংখ্যক চাল দেওয়ার আগেই ঘড়ি থেকে পতাকা নিচে পড়ে যায়, তাহলে সঙ্গে সঙ্গেই তুমি হেরে যাবে।
খেলা ড্র করা
তিনভাবে দাবা খেলা ড্র হতে পারে। নিচে সেগুলো নিয়ে আলোচনা করা হলো।
১. স্টেলমেট (Stalemate)
যদি খেলায় এমন কোনো পরিস্থিতি আসে, যখন যেকোনো এক পক্ষের আর কোনো বৈধ চাল নেই, কিন্তু আবার তার রাজার ওপর কোনো চেকও থাকে না, এমন পরিস্থিতিকে বলা হয় স্টেলমেট। তখন খেলাটিকে ড্র বলে ঘোষণা দেওয়া হয়। এন্ডগেমে স্টেলমেট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খেলার শেষ দিকে প্রায়ই ঘটে, এমন কিছু স্টেলমেটের কয়েকটি উদাহরণ দেওয়া হলো:
এই ছবিতে দেখো, সাদা চেষ্টা করছে তার বি ফাইলের সৈন্যকে এক ঘর সামনে নিয়ে রানিতে উন্নীত করতে, যাতে কালো দলকে চেকমেট করে দিতে পারে। কিন্তু এখন কালো দলের চাল এবং কালো দলের রাজার যাওয়ার কোনো ঘর নেই। কারণ, কালো রাজা যে ঘরেই যাবে, তার ওপর চেক পড়বে। আবার বোর্ডে চাল দেওয়ার মতো অন্য কোনো ঘুঁটিও নেই। যেহেতু কালো রাজার যাওয়ার কোনো ঘর নেই এবং এখন তার ওপর কোনো চেকও নেই, এ অবস্থাকে বলা হবে স্টেলমেট।
এই ছবিতে দেখছ, আবারও কালো দলের চাল। যেহেতু কালো রাজার যাওয়ার জন্য নিরাপদ কোনো ঘর নেই এবং তার ওপর কোনো চেকও নেই, ফলে সাদা দলের দুটি ঘুঁটি বেশি থাকা সত্ত্বেও খেলাটি এখন স্টেলমেট হয়ে গেছে, অর্থাৎ ড্র।
এই ছবিতে, কালো দল ব্লান্ডার (খুবই বাজে চাল) করে ফেলেছে। সাদা দলকে চেকমেট করতে গিয়ে কালো রানি এমন একটা ঘরে চলে এসেছে, যার ফলে সাদা রাজার ওপর কোনো চেকও পড়েনি এবং তার যাওয়ার মতো সব ঘরও বন্ধ হয়ে গেছে। ফলে আবারও খেলাটি স্টেলমেট হয়ে গেছে।
কোনো দলের এক বা একাধিক ঘুঁটি থাকা সত্ত্বেও কিন্তু খেলা স্টেলমেট এর মাধ্যমে ড্র হতে পারে। এই ছবিতে দেখছ, সাদা হাতিটি অন্য কোথাও যেতে পারবে না। কারণ, তাতে করে সাদা রাজার ওপর কালো নৌকার মাধ্যমে চেক পড়বে। আবার সাদা রাজাও কালো রাজা থাকার জন্য অন্য কোনো ঘরে যেতে পারবে না। ফলে এখন যেহেতু সাদা দলের চাল, খেলাটি স্টেলমেট, অর্থাৎ ড্র হয়ে গেছে।
২. অনবরত চেক দেওয়া (Perpetual Check)
অনেক সময় খেলায় এক দল আক্রমণ করতে পারে, কিন্তু সেই আক্রমণ চেকমেট করার মতো যথেষ্ট শক্তিশালী না–ও হতে পারে। সেখান থেকে একের পর এক চেক দেওয়ার একটা সম্ভাবনা তৈরি হতে পারে। অর্থাৎ এক দল অন্য দলকে চেক দিতে থাকবে এবং অন্য দলের রাজা কোনোভাবেই চেকমুক্ত হওয়া যায়, এমন কোনো ঘরে যেতে পারবে না। এমন পরিস্থিতিতে খেলাকে ড্র বলে ঘোষণা দেওয়া হয়।
এই ছবিতে তোমরা দুজন ব্রিটিশ দাবাড়ু, উইলিয়াম ওয়াটসন (সাদা দল) ও জুলিয়ান হজসনের (কালো দল) মধ্যকার একটি খেলার একটি নির্দিষ্ট পজিশন দেখতে পাচ্ছ। এটি ১৯৮৯ সালে আইসল্যান্ডের রাজধানী রেইকেভিকে অনুষ্ঠিত হয়। খেলায় সাদা দল আক্রমণ করছে, কিন্তু খুব বেশি সুবিধা করতে পারছে না। খেলাটির কয়েকটি চাল ছিল এমন—
১) Rxg6+ fxg6
২) Qxg6+ Kh8
৩) Qh6+ Kg8
৪) Qg6+
দেখা যাচ্ছে, সাদা দল একের পর এক চেক দিচ্ছে এবং যত ইচ্ছা চেক দিতে পারবে, কিন্তু এতে করে কালো দল চেকমেট হবে না। ফলে এ অবস্থায়, খেলাটিকে ড্র হিসেবে ঘোষণা করা হয়। খেলাটির সর্বশেষ অবস্থা ছিল এই ছবিটির মতো।
৩. সমঝোতার মাধ্যমে ড্র
খেলার যেকোনো পর্যায়ে যেকোনো দল অপর দলকে খেলাটি ড্রয়ের জন্য প্রস্তাব দিতে পারে। অপর দল তখন চাইলে প্রস্তাবটি গ্রহণ করতে পারে, অথবা খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারে। কীভাবে সঠিকভাবে ড্রয়ের প্রস্তাব দিতে হবে, বিষয়টি তোমার জেনে রাখতে হবে। তুমি তোমার চাল দিতে দিতে তোমার প্রতিপক্ষকে বলতে পারো, ‘আমরা খেলাটি ড্র হিসেবে শেষ করতে পারি।’ কিন্তু যখন তুমি চাল দাওনি, অথবা প্রতিপক্ষ কী চাল দেবে, সেটা ভাবছে, তখন তুমি ড্র করার প্রস্তাব করতে পারো না। এটা দাবা খেলার একটি প্রথা, যা তোমাদের সবার মেনে চলা উচিত। বেশির ভাগ সময়ই ড্রয়ের প্রস্তাব দেওয়া হলে প্রতিপক্ষ সেটি মেনে নেয়। কারণ, খেলায় সাধারণত যখন দুই দলের কারোরই জেতার কোনো সম্ভাবনা থাকে না, তখনই ড্রয়ের প্রস্তাব দেওয়া হয়।
এখানে একটি পজিশন দেওয়া হলো, যে পজিশনে সাধারণত ড্র ঘোষণা করা হয়।
দুই দলেরই একই ঘুঁটি আছে এবং দুই দলের পজিশনই খুব ভালো। এখান থেকে কোনো পক্ষেরই তেমন কোনো জটিলতার সম্মুখীন হওয়ার কথা নয়। যদি খেলা চালিয়ে যাওয়া হয়, তাহলে দুই দল উদ্দেশ্যহীনভাবে ঘুঁটিগুলোকে এক ঘর থেকে আরেক ঘরে নিয়ে যাওয়া ছাড়া আর কিছুই করতে পারবে না। ফলে এই খেলা ড্র মেনে নিয়ে নতুন আরেকটি খেলা শুরু করাই উত্তম।
যা জানা প্রয়োজন
যখন কোনো দলের কোনো বৈধ চাল থাকে না, কিন্তু সেই দলের রাজার ওপর কোনো চেকও থাকে না, তখনই স্টেলমেট হয়।
মাঝেমধ্যে যেকোনো এক দল অপর দলকে অনবরত চেক দিতে পারার মতো সুযোগ পেয়ে যেতে পারে, কিন্তু চেকমেট করতে পারে না। যদি সেই দল একের পর এক চেক দিতে থাকার সিদ্ধান্ত নিয়ে ফেলে, তাহলে খেলাটি ড্র হয়ে যায়।
খেলার যেকোনো পর্যায়েই তুমি প্রতিপক্ষকে খেলাটি ড্র করার প্রস্তাব দিতে পারো। যদি প্রতিপক্ষ সেটা মেনে নেয়, তাহলে এই ড্র করার পদ্ধতিকে বলা হবে, ‘পরস্পরের সমঝোতার ভিত্তিতে ড্র।’
ঘুঁটির মান বা পয়েন্ট
তোমরা আগেই জেনেছ, সব ঘুঁটির মান বা পয়েন্ট সমান নয়। ভিন্ন ভিন্ন ঘুঁটির পয়েন্ট ভিন্ন। কিছু ঘুঁটি অন্য ঘুঁটিগুলোর চেয়ে বেশি শক্তিশালী। ফলে সেগুলোর পয়েন্টও বেশি। কোনো ঘুঁটির পয়েন্ট কত, সেটা আবার দেখে নাও।
যদিও খেলার মূল লক্ষ্য হচ্ছে জেতা, অর্থাৎ প্রতিপক্ষকে চেকমেট করা, বেশির ভাগ খেলার ফলাফল কিন্তু এভাবে হয় না। কারণ, যখন এক দল অপর দলের কয়েকটি গুরুত্বপূর্ণ ঘুঁটি কেটে দেয় এবং আস্তে আস্তে জয়ের দিয়ে এগিয়ে যেতে থাকে, তখন মূলত খেলার ফলাফল নির্ধারিত হয়ে যায়। তাই খেলার শুরুর দিকে চেকমেটের থেকে নিজের প্রতিটা ঘুঁটিকে রক্ষা করা এবং প্রতিপক্ষের এক–দুটি কেটে দেওয়াই হওয়া উচিত তোমার মূল লক্ষ্য।
কেন বেশি থাকা ঘুঁটি প্রয়োজন
আশা করি, এটার কারণ তোমরা সবাই জানো। ধরো, তুমি একটা সৈন্য দল পরিচালনা করছ। তুমি নিশ্চয়ই চাইবে যে প্রতিপক্ষের চেয়ে তোমার দলে বেশি সৈন্য থাকুক? নিশ্চয়ই তুমি চাইবে না যে তোমার চেয়ে তোমার প্রতিপক্ষের বেশি ঘুঁটি থাকুক। দাবা খেলাটা অনেকটা এ রকম হলেও যেহেতু এই খেলার সব ঘুঁটি সমান শক্তিশালী নয়, তাই এখানে ঘুঁটিগুলোকে ভিন্ন ভিন্ন পয়েন্ট দিয়ে আলাদা করা হয়েছে। তাহলে তোমার যদি প্রতিপক্ষের তুলনায় বেশি ঘুঁটি থাকে, অথবা শক্তিশালী ঘুঁটি বেশি থাকে, তাহলে তোমার খেলাটিতে জেতার সম্ভাবনা বেশি থাকবে।
খেলায় জেতার জন্য কিন্তু খুব বেশি পয়েন্টে বা ঘুঁটিতে এগিয়ে থাকার দরকার পড়ে না। সর্বোচ্চ পর্যায়ের খেলোয়াড়েরা এতই দক্ষ যে তাঁরা খেলায় প্রতিপক্ষের একটা সৈন্য কেটে দেওয়ার মাধ্যমে অল্প একটু এগিয়ে গিয়ে ম্যাচটা জিতে নিতে পারেন।
আপেক্ষিক মূল্য
নিচে একটা পয়েন্ট বিন্যাস দেওয়া হলো। খুবই সাধারণ যোগ–বিয়োগ করা হয়েছে। একটু মনোযোগ দিয়ে দেখলেই তোমরা বুঝতে পারবে। এই বিন্যাসগুলোকে মোটামুটি সমানই বলা যায়।
হাতি ও ঘোড়ার পয়েন্ট সমান।
একটি হাতি বা একটি ঘোড়ার পয়েন্ট একত্রে তিনটি সৈন্যের সমান।
নৌকার পয়েন্ট একটি হাতি বা ঘোড়া আর সঙ্গে দুটি সৈন্যের সমান।
একটি হাতি ও ঘোড়া, এই দুই ঘুঁটির পয়েন্ট একত্র করলে একটি নৌকা + একটি সৈন্যের সমান হয়।
দুটি নৌকার পয়েন্ট একটি রানি + একটি সৈন্যের পয়েন্টের সমান।
খেলায় এগুলোর প্রয়োগ
ঘুঁটিগুলোর পয়েন্ট জানা থাকলে খেলার যেকোনো পরিস্থিতিতে যখন তুমি অনেকগুলো ঘুঁটিকে কাটতে পারবে, তখন কোন ঘুঁটিকে কাটলে তোমার জন্য ভালো হবে, সেটা তুমি বুঝতে পারবে।
একটি উদাহরণ দেখা যাক।
এখানে সাদা দলের একটি সৈন্য কম। কিন্তু এখন সাদা দলের চাল এবং সাদা এখানে চারটি ঘুঁটিকে কাটতে পারবে। কোন চাল দিলে সাদা দলের জন্য সবচেয়ে ভালো হবে, সেটা কি বলতে পারবে? চালগুলো নিচে দেওয়া হলো, দেখো তোমার আন্দাজের সঙ্গে মিলেছে কি না—
Rxb7—সাদা দল কালো হাতিকে কেটে দিতে পারে।
Rxe7—সাদা দল কালো ঘোড়াকে কেটে দিতে পারে।
Qxb4—সাদা দল কালো নৌকাকে কেটে দিতে পারে।
Nxg4!—সাদা দল কালো দলের রানিকে কেটে দিতে পারে এবং রানিই যেহেতু সবচেয়ে শক্তিশালী ঘুঁটি, সাদা দলের জন্য এটিই সবচেয়ে ভালো চাল।
কিন্তু মাঝেমধ্যে এমন পরিস্থিতি আসবে, যখন তুমি একটা ঘুঁটি কেটে দেওয়ার পরের চালে প্রতিপক্ষও তোমার আরেকটা ঘুঁটি কেটে দিতে পারবে। তখন তোমাকে খুব সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ কিছু যোগ–বিয়োগ করে দেখতে হবে যে এখানে তোমার লাভ হচ্ছে কি না।
এই পজিশন দেখো। এখানে সাদা দল চারটি ঘুঁটি কাটতে পারবে। কিন্তু একটা চালই সাদা দলের জন্য ভালো। সাদার সবচেয়ে ভালো চালটি খুঁজে বের করো। এবার মিলিয়ে নাও—
Bxg7?—সাদা দল হাতি দিয়ে কালো দলের একটি সৈন্যকে কেটে দিতে পারবে, কিন্তু পরের চালেই সাদা দলের হাতিকে কালো দল কেটে দেবে। এখানে একটি হাতির বিনিময়ে সাদা দল, কালো দলের শুধু একটি সৈন্য পাচ্ছে। অর্থাৎ পয়েন্টের হিসেবে এখানে সাদা দলের ক্ষতি হচ্ছে, (১-৩) = -২
Rxe8+?—এই চালও খুব ভালো চাল নয়। কালো দলের পরের চালটি হবে…Qxe8, অর্থাৎ কালো দল রানি দিয়ে সাদা দলের নৌকা কেটে দেবে। ফলে সাদা দলের কোনো লাভই হলো না, বরং ক্ষতি হলো। পয়েন্টের হিসাবে ক্ষতি হবে (৩-৫) = -২ পয়েন্ট।
Qxg6?—এই চালকে বলা যায়, সাদা দলকে খেলায় হারিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এর পরের চালেই কালো দল সাদা দলের রানিকে কেটে দেবে (…fxg6)। ফলে শুধু একটি ঘোড়ার বিনিময়ে সাদা দল তার সবচেয়ে শক্তিশালী ঘুঁটি হারাবে। পয়েন্টের ক্ষেত্রে ক্ষতি হবে (৩-৯) = -৬ পয়েন্ট!
Qxc8—এটি সাধারণ একটি চাল, সাদা দলের ক্ষতি হবে না, তবে লাভও হবে না। সাদা দলের রানি কালো দলের রানিেক কেটে দেওয়ার পরের চালেই কালো দল…Rxc8 এই চাল দিয়ে সাদা দলের রানিেকও কেটে দেবে। ফলে কোনো দলেরই ক্ষতি হবে না। পয়েন্টেও কোনো এদিক সেদিক হবে না (৯-৯) = ০ পয়েন্ট।
Bxa8! – সাদা দলের জন্য এটিই সবচেয়ে ভালো চাল। পরের চালে সাদা দল…Qxa8 এই চালের মাধ্যমে সাদা দলের নৌকা কেটে দেবে, ফলে সাদা দল নিজের হাতির বিনিময়ে কালো দলের নৌকাকে কেটে দিতে পারবে, যা খেলায় সাদা দলকে জেতার পথে অনেক এগিয়ে নিয়ে যাবে। পয়েন্টের দিকে লাভ হবে (৫-৩) = ২ পয়েন্ট।
লক্ষ করো: চালগুলোর পাশে ‘?’ এবং ‘!’ চিহ্ন ব্যবহার করা হয়েছে। বলো তো, এগুলার মানে কী? উত্তর পাবে আগের পর্বে।
যা জানা প্রয়োজন
কোন ঘুঁটির কত পয়েন্ট, এটা জেনে রাখা খুবই জরুরি। ফলে এটি সব সময় মনে রাখবে।
চেকমেটের মাধ্যমে হয়তো খেলা যায়, কিন্তু যখন কোনো দলের ঘুঁটি কাটা যেতে থাকে, তখনই খেলার ভাগ্য নির্ধারিত হয়ে যায়।
ঘুঁটি কেটে দেওয়া ও খেলার কোন অবস্থায় নিজের কোন ঘুঁটির বিনিময়ে প্রতিপক্ষের কোন ঘুঁটি কেটে দিতে হবে, এই বিষয়ে বোঝা খুবই গুরুত্বপূর্ণ।