ঘুঁটির মান–সম্পর্কিত আরও কিছু তথ্য
যখন তোমার ঘুঁটি বিপদের মুখে
যখন তোমার চাল আসবে, তখন চাল দেওয়ার আগে খুব ভালোমতো খেয়াল করে দেখবে যে এরপরের চালে প্রতিপক্ষ তোমার কোনো ঘুঁটি কেটে দিতে পারবে কি না। মোটামুটি একজন ভালো খেলোয়াড় হতে হলে তোমার কোনো ঘুঁটি কাটা যাওয়ার ঝুঁকিতে আছে কি না এবং থাকলে সেটা তোমার দলের জন্য কতটা বিপজ্জনক, তা খুব দ্রুত ধরে ফেলতে হবে।
এই ছবিতে দেখতে পাবে, সাদা দলের অনেকগুলো ঘুঁটিই বিপদের মধ্যে আছে। এগুলোর যেকোনো একটিকে কালো দল পরের চালেই কেটে দিতে পারবে। পরিস্থিতিগুলো একে একে যাচাই করা যাক,
e4 ঘরের সাদা ঘোড়াটি b7 ঘরের কালো হাতির মাধ্যমে হুমকির মুখে পড়েছে। অর্থাৎ কালো দল চাইলে পরের চালেই সাদা ঘোড়াটি কেটে দিতে পারবে। কিন্তু সাদা ঘোড়াটি আবার e1 ঘরের নৌকার মাধ্যমে সুরক্ষিত আছে। ফলে কালো হাতি সাদা ঘোড়াকে কেটে দিলে পরের চালে সাদা নৌকা দিয়ে কালো হাতিটিকে আবার কেটে দেওয়া যাবে। যেহেতু হাতি এবং ঘোড়ার মান সমান, ফলে সাদা দলের এখানে কোনো ক্ষতি হবে না।
আবার দেখো, e1 ঘরের সাদা নৌকাটির ওপর নজর আছে a5 ঘরের কালো রানির। কিন্তু সাদা নৌকাটিকে আবার নিরাপত্তা দিচ্ছে d1 ঘরের সাদা রানি। এখন কালো রানি যদি সাদা দলের নৌকাটি কেটে দেয়, পরের চালে আবার কালো রানিও কাটা যাবে। যার মানে, সাদা দল নিজের নৌকার বিনিময়ে কালো দলের রানিকে কেটে দিতে পারবে, যা হবে সাদা দলের জন্য খুবই লাভজনক। ফলে এখানেও সাদা দলের কোনো ক্ষতি হবে না।
আবার, a3 ঘরের সাদা হাতিকে কেটে দিতে পারবে কালো রানি। খেয়াল করে দেখো, সাদা হাতিটিকে সাহায্য করার জন্য কিন্তু এই মুহূর্তে কোনো ঘুঁটি নেই। ফলে এখন সাদা দলকে হয় হাতিটিকে নিরাপদ কোনো ঘরে সরিয়ে নিতে হবে অথবা হাতিটিকে সাহায্য করার জন্য আরেকটি ঘুঁটিকে নিয়ে আসতে হবে। Bb2 এ ক্ষেত্রে একটি ভালো চাল, যার মাধ্যমে সাদা হাতিটি একটি নিরাপদ ঘরে চলে যেতে পারবে।
এখানে আরেকটি উদাহরণ দেওয়া হলো। ব্যাখ্যা পড়ার আগে, সাদা দলের কোন কোন ঘুঁটির ওপর কালো ঘুঁটি আক্রমণ করতে পারে, সেগুলো নিজে খুঁজে বের করার চেষ্টা করো।
f3 ঘরের সাদা ঘোড়াকে f8 ঘরের কালো নৌকা কেটে দিতে পারে। কিন্তু সাদা ঘোড়াকে আবার রক্ষা করছে e2 ঘরের সাদা রানি। ফলে সাদা রানি পরের চালেই কালো নৌকাকে কেটে দিতে পারবে। নৌকা যেহেতু ঘোড়ার থেকে শক্তিশালী, ফলে এ ক্ষেত্রে সাদা দলের লাভ হবে।
d3 ঘরের সাদা হাতিকে আক্রমণ করতে পারে d8 ঘরের কালো রানি। কিন্তু পরের চালে আবার সাদা রানি কেটে দিতে পারবে কালো রানিকে। ফলে একটি সাদা হাতির বিনিময়ে কালো দলের রানি কাটা পড়বে, যা কালো দলের জন্য অনেকটা নিজের পায়ে নিজে কুড়াল মারার মতো ঘটনা হবে।
c4 ঘরের সাদা নৌকাকে কেটে দিতে পারবে e8 ঘরের কালো নৌকা। এখানে সাদা নৌকাকে সুরক্ষা দেওয়ার জন্য d3 ঘরের সাদা হাতি আছে, অর্থাৎ পরের চালে আবার কালো হাতি কাটা পড়বে। কিন্তু যেহেতু নৌকার পয়েন্ট হাতির থেকে বেশি, এ ক্ষেত্রে সাদা দলের বেশ ক্ষতিই হয়ে যাবে। ফলে R4c2 চালের মাধ্যমে সাদা নৌকাটিকে নিরাপদ ঘরে নিয়ে আসাই শ্রেয়।
বিপদ সামলানোর উপায়
অনেক সময় তোমার ঘুঁটি হুমকির মুখে পড়ে যাওয়ার পরও তোমার ঘুঁটিটা ওই ঘর থেকে হয়তো সরিয়ে ফেলতে চাইবে না। প্রতিপক্ষের যে ঘুঁটি তোমার ঘুঁটিকে আক্রমণ করছে, সেই ঘুঁটিটি যদি তোমার ঘুঁটির চেয়ে শক্তিশালী হয়, তাহলে তোমার ঘুঁটিটি না সরিয়ে একে সুরক্ষা দেওয়ার জন্য অন্য কোনো ঘুঁটিকে নিয়ে আসতে পারো। একটি উদাহরণ দেখা যাক।
লক্ষ করো, d5 ঘরের সাদা হাতিটিকে d8 ঘরের কালো নৌকা পরের চালে চাইলেই কেটে দিতে পারবে। তোমরা নিশ্চয়ই জানো, নৌকার পয়েন্ট, ক্ষমতা—সবই হাতির চেয়ে বেশি। ফলে এখন হাতিটিকে না সরিয়ে এর সাহায্যে এমন একটা ঘুঁটিকে নিয়ে আসা যায়, যে ঘুঁটি হাতিটিকে কেটে দেওয়ার পরের চালে আবার নৌকাটিকে কেটে দিতে পারবে। ফলে এখন যদি c2 ঘরের সৈন্যকে দুই ঘর এগিয়ে এনে c4 ঘরে নিয়ে আসা হয়, তাহলে এটি সাদা হাতির রক্ষণ হিসেবে কাজ করবে। কালো নৌকা যদি সাদা হাতিকে কেটে দেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে সাদা দল পরের চালে সৈন্য দিয়ে নৌকাটিকে কেটে দিতে পারবে এবং এতে সাদা দলের লাভ হবে।
আরেকটি উপায়ে বিপদ সামলানো যায়। এটি হলো রাস্তা বন্ধ করে দেওয়া। এই পজিশনটি লক্ষ করো। এখানে, b3 ঘরের সাদা রানিকে আক্রমণ করছে e6 ঘরের কালো হাতি। এ ক্ষেত্রে সাদা রানিকে সরিয়ে ফেলা বেশ ভালো চাল, কিন্তু Bc4–এর চেয়েও ভালো চাল। এর মাধ্যমে সাদা রানিকে না সরিয়ে এর সামনে f1 ঘরের সাদা হাতিটিকে নিয়ে আসা যাবে। ফলে আক্রমণটা রুখেও দেওয়া গেল, আবার প্রতিপক্ষের কালো হাতিকে পাল্টা আক্রমণও করা হলো। কালো হাতি এখন সাদা হাতিকে কেটে দিলে সাদা রানি দিয়ে সহজেই কালো হাতিকে কেটে দেওয়া যাবে। এ ছাড়া c3 ঘরের সৈন্যটিকে এক ঘর সামনে এগিয়ে দিয়েও হাতির আক্রমণ ঠেকানো যায়।
যা জানতে হবে | নিজের কোনো ঘুঁটি বিপদের মধ্যে আছে কি না, তা খুব দ্রুত ধরে ফেলা শিখতে হবে। মাঝেমধ্যেই আক্রান্ত ঘুঁটিকে নিরাপদ কোনো ঘরে সরিয়ে ফেলতে হবে। যদি তুমি ঘুঁটি না সরাতে চাও, তাহলে যে ঘুঁটিকে আক্রমণ করা হয়েছে, সেটিকে সাহায্য করার জন্য আরেকটি ঘুঁটি নিয়ে আসতে হবে।
দ্য ফর্ক (The Fork)
বাংলায় ফর্ক বলতে ‘কাঁটা’ বা ‘কাঁটাচামচ’ বোঝানো হয়। কিন্তু দাবায় ফর্ক বলতে একটা বিশেষ অবস্থার কথা বলা হয়। এবার তোমাদের সেই অবস্থার কথাই বলব।
দাবা খেলায় তোমার অনেক চাল প্রতিপক্ষের যেকোনো ঘুঁটির জন্য হুমকিস্বরূপ হতে পারে। যেমন ধরো, চেক। অর্থাৎ এক চালে তুমি প্রতিপক্ষের একটিই ঘুঁটিকেই আক্রমণ করছ। সাধারণত, এসব আক্রমণ মোটামুটি সহজেই সামাল দেওয়া যায়। কিন্তু কেমন হয়, যদি তুমি এক চালের মাধ্যমে প্রতিপক্ষের দুটি ঘুঁটিকে একসঙ্গে আক্রমণ করতে পারো?
বুঝতেই পারছ, এ ক্ষেত্রে তোমার প্রতিপক্ষ বেশ মুশকিলেই পড়বে। কারণ, এক চালে তো আর দুটি ঘুঁটি চাল দেওয়া যায় না।
যে চালের মাধ্যমে একই সঙ্গে প্রতিপক্ষের দুটি ঘুঁটির ওপর আক্রমণ করা যায়, তাকে দাবার ভাষায় বলা হয় ‘ফর্ক’।
ফর্কের মাধ্যমে আক্রমণ করা ঘুঁটি দুটির মধ্যে যদি রাজা একটি ঘুঁটি হয়, তাহলে এই ফর্ক সামলানো খুব কঠিন হয়ে দাঁড়ায়।
ফর্ক তৈরি করার জন্য সবচেয়ে আদর্শ ঘুঁটি হলো ঘোড়া। ঘোড়াই যেহেতু একমাত্র ঘুঁটি, যে অন্য ঘুঁটিকে টপকে বোর্ডের যেকোনো জায়গায় যেতে পারে, তাই ঘোড়া দিয়ে সহজেই ফর্ক তৈরি করা যায়। একটি উদাহরণ দেখো।
এখানে, সাদা ঘোড়াটি আছে d5 ঘরে। সাদার পরের চালটি হবে Ne7+, অর্থাৎ ঘোড়ার মাধ্যমে কালো রাজার ওপর চেক পড়বে। কিন্তু লক্ষ করো, সাদা ঘোড়া শুধু কালো রাজাকেই আক্রমণ করেনি, g8 ঘরে থাকা কালো দলের রানিকেও আক্রমণ করছে। যেহেতু রাজাকে চেক দেওয়া হয়েছে, ফলে এখন কালো রাজাকেই আগে বিপদ থেকে মুক্ত করতে হবে, অন্য কোনো ঘুঁটির চাল দেওয়া যাবে না। ফলে কালো দল রাজাকে নিরাপদ কোনো ঘরে নিয়ে যাবে এবং পরের চালেই সাদা দল কালো দলের রানিকে কেটে দিতে পারবে। বুঝতে পারলে ফর্কের গুরুত্ব?
যা জানতে হবে | যখন এক চালের মাধ্যমে প্রতিপক্ষের দুটি ঘুঁটির ওপর আক্রমণ করা হয়, সে অবস্থাকে বলা হয় ফর্ক। যেকোনো ঘুঁটি দিয়েই ফর্ক করা যায়, বিশেষ করে ঘোড়া এবং সৈন্য খুব সহজেই ফর্কের সৃষ্টি করতে পারে। নিজের এবং প্রতিপক্ষের অরক্ষিত ঘুঁটিগুলোর দিকে নজর দাও। এই ঘুঁটিগুলো ফর্কের সামনে খুবই দুর্বল হয়ে পড়ে।
ফর্কের উদাহরণ
সৈন্যর মাধ্যমে ফর্ক
এই ছবিতে দেখো, কালো দল বোকার মতো দুটি ঘরে হাতি এবং ঘোড়া রেখেছে। সাদা দল e4 চালের মাধ্যমে e ফাইলের সৈন্যটি দুই ঘর সামনে বাড়িয়ে দিলেই কালো হাতি এবং ঘোড়াকে ফর্ক করতে পারে। কালো দল এখন প্রতিপক্ষের একটি সৈন্যের বিনিময়ে নিজের হাতি অথবা ঘোড়াকে হারাবে।
হাতি দিয়ে ফর্ক
এই ছবিতে দেখো, কালো রানি এবং রাজা বোর্ডে a2- g8 কোনাকুনি লাইনে অবস্থান করছে। এখন সাদা যদি Bd5+ এই চাল দেয়, তাহলে খেয়াল করো, সাদা হাতি একই সঙ্গে g8 ঘরে থাকা কালো রাজাকে এবং b3 ঘরে থাকা কালো রানিকে আক্রমণ করে।
যেহেতু রাজার ওপর চেক পড়েছে, ফলে হয় রাজাকে নিরাপদ কোনো ঘরে নিতে হবে, অথবা যে ঘুঁটির মাধ্যমে চেক দেওয়া হয়েছে, সেই ঘুঁটিকে কেটে দিতে হবে। সাদা হাতিকে যদি কালো রানি কেটে দেয়, তাহলে পরের চালেই সাদা ঘোড়া কালো রানিকে কেটে দিতে পারবে। ফলে সাদা দল শুধু একটি হাতির বিনিময়ে প্রতিপক্ষের রানিকে কেটে দিতে পারল, যা সাদা দলকে জয়ের পথে অনেক দূর নিয়ে যাবে।
রানি দিয়ে ফর্ক
এই পজিশন প্রমাণ করে যে সেরাদের সেরা খেলোয়াড়ও ভুল করতে পারে। এটি আমেরিকান গ্র্যান্ডমাস্টার ল্যারি ক্রিস্টিয়ানসেন (সাদা) এবং সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আনাতোলি কারপভের (কালো) মধ্যকার খেলার একটি পজিশন।
কারপভ মাত্রই d6 ঘরে নিজের একটি হাতিকে নিয়ে এসেছেন। কিন্তু এটি যে অনেক বড় একটি ভুল, সেটা তিনি পরের চালেই টের পেয়ে যান। কারপভের এই চাল দেখে ল্যারি খুবই সাধারণ একটি চাল দেন, c2 ঘর থেকে নিজের রানিকে d1 ঘরে নিয়ে আসেন। দেখতে খুবই সাধারণ হলেও এই চাল ছিল খুবই অসাধারণ। কারণ, এই চালের মাধ্যমে ল্যারি রানি দিয়ে একই সঙ্গে কারপভের d6 ঘরের হাতি এবং h5 ঘরের ঘোড়াকে ফর্ক করে ফেলেন। অর্থাৎ কারপভের হাতি অথবা ঘোড়া, যেকোনো একটা ঘুঁটি কাঁটা যাবেই। সর্বোচ্চ পর্যায়ে এভাবে কোনো ঘুঁটি হারানো অনেক বড় একটি ব্যাপার। কারণ, দুই দলের কেউই যেহেতু তেমন একটা ভুল করেন না, ফলে একটি ঘুঁটি কম থাকা মানে নিশ্চিত পরাজয়। ফলে ল্যারির এই চাল দেখে কারপভ নিজের ভুল বুঝতে পারেন এবং রিজাইন করেন, অর্থাৎ হার মেনে নেন।