চেকমেট | মাই ফার্স্ট চেসবুক: চতুর্দশ পর্ব

খেলা শুরু করার সাধারণ নিয়ম (চেস ওপেনিং)

দাবা খেলার শুরুর পজিশন লক্ষ করা যাক

তোমরা আগেই জেনেছ, দাবা খেলার শুরুতে দুই দলই একই রকম পজিশন নিয়ে খেলা শুরু করে। লক্ষ করো, দুই দলেরই আটটি ঘুঁটি, তাদের সৈন্য পেছনে অবস্থান করছে। এই অবস্থায় সৈন্যগুলো না সরে গেলে, ঘোড়া ছাড়া অন্য কোনো ঘুঁটিই আসলে নড়তে পারবে না। কিন্তু খেলা শুরু হওয়ার পর খুব দ্রুতই পাল্টে যাবে বোর্ডের চেহারা।

এই ছবিতে খুবই প্রচলিত একটি ওপেনিং দেখতে পাচ্ছ তোমরা, যা ‘ইতালিয়ান গেম’ নামে পরিচিত। ওপেনিংয়ের তিনটি গুরুত্বপূর্ণ লক্ষ্য নিয়ে বলেছিলাম গত পর্বে। এখন তোমরা দেখবে কীভাবে ওই তিনটি বিষয় এই ওপেনিংয়ে প্রয়োগ করা হয়।

1 e4

সাদা দল এই চালের মাধ্যমে বোর্ডের কেন্দ্রে, অর্থাৎ বোর্ডের মাঝের দিকে নিজের একটি সৈন্যকে নিয়ে এসেছে। এই চাল বোর্ডে আধিপত্য ধরে রাখতে সাহায্য করবে সাদা দলকে। একই সঙ্গে চালটি সাদা রানি এবং সাদা হাতির চলাচলের জন্য দুটি কোনাকুনি রাস্তা খুলেও দিয়েছে।

1…e5

এই চালটি দিয়েছে কালো দল। ঠিক যেসব কারণে সাদা দল e4 চালটি দিয়েছে, ঠিক একই কারণে e5 চালটি দিয়েছে কালো দল।

2 Nf3

এই চালের মাধ্যমে সাদা দল তার ঘোড়াকে ‘ডেভেলপ’ করেছে, অর্থাৎ ঘোড়াকে এমন একটি ঘরে নিয়ে এসেছে যে ঘর থেকে সেটা আরও সক্রিয়ভাবে খেলায় অংশ নিতে পারবে। আর সাদা দল যেহেতু খেলায় প্রথম চাল দেয়, এর ফলে কালো দলের আগেই সাদা দল বোর্ডের কেন্দ্র দখল করে ফেলতে পারে। খেলায় আগে চাল দেওয়ার বড় সুবিধা এটি। ঘোড়ার এই চালের মাধ্যমে ঘোড়াকে ‘ডেভেলপ’ করার পাশাপাশি e5 ঘরে থাকা কালো সৈন্যটিকে কেটে দেওয়ারও একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

2…Nc6

এবার কালো দলও তার একটি ঘোড়াকে ডেভেলপ করল। এর মাধ্যমে সক্রিয় হওয়ার পাশাপাশি e5 ঘরে থাকা নিজ সৈন্যের সুরক্ষা হিসেবেও কাজ করছে কালো ঘোড়া। কালো সৈন্যকে সুরক্ষা দেওয়ার বিকল্প কিছু চালও আছে। সেগুলো নিয়ে এখন বিস্তারিত আলোচনা করা হলো: (তোমরা দাবা বোর্ড বের করে চালগুলো অনুশীলন করতে পারো)

a) 2…d6 - e5 ঘরের সৈন্যকে এভাবে সুরক্ষা দেওয়া ‘ফিলডোর্স ডিফেন্স’ নামে পরিচিত। যদিও এই চালের মাধ্যমে কালো দলের কালো ঘরের হাতিটির পথ কিছুটা হলেও রুদ্ধ হয়ে যায়, তবু এটি কোনো ভুল চাল নয়।

b) 2…Bd6 – কোনো ভালো দাবাড়ু কখনোই খেলার শুরুতে এই চালটি দেবে না। কারণ, এই চাল দিলে d ফাইলের সৈন্যটির পথ আটকে যাবে। ফলে সৈন্যটি সামনে এগোতে পারবে না। আর যদি d ফাইলের সৈন্যটি সামনে এগোতে না পারে, তাহলে কালো দলের পক্ষে c8 ঘরের হাতিটিকে খেলায় নিয়ে আসাটা খুবই কঠিন হবে।

c) 2…Qe7 অথবা 2…Qf6 – সাধারণত খেলার একদম শুরুতেই রানিকে বোর্ডে বের করাটাকে নিরুৎসাহিত করা হয় (তবে বিশেষ কিছু ক্ষেত্রে বের করা যেতে পারে)। কারণ, খেলার শুরুতেই রানিকে বের করে ফেললে প্রতিপক্ষ তার ‘মাইনর পিস’ অর্থাৎ কম শক্তিশালী ঘুঁটি দিয়ে খুব সহজেই রানিকে আক্রমণ করে ফেলতে পারবে।

3 Bc4

খেলার শুরুতে ঘুঁটি ডেভেলপ করার জন্য এটি খুবই ভালো একটি চাল। এই চালের মাধ্যমে সাদা দলের একটি ঘোড়া বোর্ডের কেন্দ্রে চলে এসেছে। আর সাদা দল ডান পাশে অর্থাৎ রাজার পাশে ক্যাসলিং করার জন্য একদম প্রস্তুত।

3…Bc5

সাদা দলের দেখাদেখি নিজের ঘোড়াকে ডেভেলপ করার জন্য কালো দলও একই চাল দেয়। দেখা যাচ্ছে, এখন পর্যন্ত দুই দল বেশ ভালোভাবেই খেলাটি শুরু করতে পেরেছে।

যা জানতে হবে

  • শুরুতে তোমার লক্ষ্য হওয়া উচিত নিজের ঘুঁটিগুলোকে যত দ্রুত সম্ভব খেলায় নিয়ে আসা। সৈন্যের আড়ালে থাকা ঘুঁটিগুলো যেন বের হতে পারে, এ জন্য খেলার শুরুতে কয়েকটি সৈন্যের চালের মাধ্যমে বিভিন্ন লাইন (সোজাসুজি বা কোনাকুনি) খুলে দিতে হয়। খেলার শুরুতে অল্প কয়েকটি সৈন্যের চাল দিয়ে বাকি সৈন্যগুলোকে আস্তে আস্তে খেলায় নিয়ে আসাই বুদ্ধিমানের কাজ।

  • খেলার শুরুতেই রানি কিংবা নৌকাকে বোর্ডে বের না করাটাই ভালো। কারণ, এতে করে তোমার এই শক্তিশালী ঘুঁটিগুলো খুব সহজেই প্রতিপক্ষের কম শক্তিশালী ঘুঁটির দ্বারা আক্রমণের সম্মুখীন হবে।

  • খেলার শুরুতেই বোর্ডের কেন্দ্র অর্থাৎ মাঝখানটা দখল করার চেষ্টা করবে। যদি সেটা করতে না পারো, তাহলে অন্তত এমন কিছু চাল তোমার দেওয়া উচিত, যেগুলোর মাধ্যমে বোর্ডের কেন্দ্রে কিছুটা হলেও তোমার প্রভাব থাকে।

  • রাজাকে খুব দ্রুতই নিরাপদ কোনো স্থানে নিয়ে যেতে হবে। রাজাকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার সবচেয়ে ভালো উপায় হলো ক্যাসলিং করা। যদি তোমার প্রতিপক্ষ তার রাজাকে নিরাপদ কোনো স্থানে নিতে গড়িমসি করে, তাহলে তোমার উচিত খুব দ্রুত কয়েকটি আক্রমণ করে তাকে দুর্বল করে দেওয়ার মতো কিছু চাল খুঁজে বের করা।

খেলার শুরুতে যা করা যাবে না

একটু আগে তোমরা যে ওপেনিংটা দেখলে, সেখানে দুই দলই বেশ ভালো চাল দিয়েছে। বেশ ভালো হয়েছে দুই দলের ওপেনিং। এই অংশে তোমরা দেখবে, সঠিক নিয়ম না মেনে খেলা শুরু না করলে কী হতে পারে।

1 e4 e5

2 Qh5

নতুন নতুন দাবা খেলোয়াড়েরা এই চালগুলো দিতে বেশ পছন্দ করে। শুরুতেই নিজের সবচেয়ে শক্তিশালী ঘুঁটিকে খেলায় নিয়ে এসে প্রতিপক্ষকে ভড়কে দেওয়াই হয় তাদের লক্ষ্য। পাশাপাশি দেখা যাচ্ছে, সাদা রানি e5 ঘরের কালো সৈন্যকে কেটে দেওয়ারও একটা সম্ভাবনা সৃষ্টি করেছে।

2…Nc6

কালো দল এই চালের মাধ্যমে খুব সহজেই e5 ঘরের সৈন্যটিকে সুরক্ষা দেয় এবং বেশ বিচক্ষণতার সঙ্গেই নিজের ঘোড়াকে ডেভেলপ করে।

3 Nf3

সাদা দল আবারও কালো দলের e5 ঘরের সৈন্যটিকে আক্রমণ করে।

3…Nf6

সাদা রানি যে খুব ভালো কোনো পজিশনে নেই, কালো দলের এই চালের পরপরই সেটা ফুটে ওঠে। সাদা দলের পক্ষে এখন আর e5 ঘরের সৈন্যটিকে কেটে দেওয়া সম্ভব নয়। রানিকে বাঁচানোর জন্য কয়েকটি চাল নষ্ট করতে হবে সাদা দলকে।

4 Qh4

এই চালের মাধ্যমে সাদা দল e4 ঘরের সৈন্যকেও সুরক্ষা দেয় আবার নিজের রানিকেও নিরাপদ ঘরে নিয়ে আসে।

4…Be7

কালো দলের আরেকটি দুর্দান্ত চাল। এই চালের মাধ্যমে কালো দল তার একটি হাতিকে ডেভেলপ করে। লক্ষ করো, কালো হাতির সামনে থেকে এখন f6 ঘরের ঘোড়াটি সরে গেলে হাতিটি সরাসরি সাদা রানিকে আক্রমণ করে বসবে।

5 Na3

খুবই দুর্বল একটি চাল। এই চালের ফলে সাদা ঘোড়াটি এখন বোর্ডের এক কোনায় চলে এসেছে। আর বোর্ডের কেন্দ্রে ঘোড়াটির তেমন কোনো প্রভাবই নেই। এই চালের পরিবর্তে 5 Nc3 চালটি বরং তুলনামূলকভাবে ভালো। এর ফলে ঘোড়াটি বোর্ডের আরও বেশি ঘরে প্রভাব ফেলতে পারবে।

5…d5

সাদা দলের বেশির ভাগ ঘুঁটি বোর্ডে বিচ্ছিন্নভাবে ছড়িয়ে আছে, এবং সাদা দলের তুলনায় কালো দল খুবই ভালোভাবে তার ঘুঁটিগুলো বোর্ডে বের করতে পেরেছে। সাদা দলের মতো কালো দল কোনো ভুল করেনি, নিজের d ফাইলের সৈন্য বোর্ডের d5 ঘরে নিসে আসে। d5 এর বদলে সাদা দল 5…d6 এই চালটিও খেলতে পারত, কিন্তু এই চালটা একটু বেশি আক্রমণাত্মক।

6 exd5 Nxd5

7 Qg3

কালো হাতির সামনে থেকে কালো ঘোড়াটি সরে যায় এবং সাদা রানি আক্রমণের মুখে পড়ে। ফলে g3 ঘরে চলে আসে।

7… 0-0

কালো দল রাজার পাশে ক্যাসলিং করেছে। এবার বোর্ডের পজিশনের দিকে লক্ষ করো। সাদা দল এবং কালো দলের পজিশনের মধ্যে এখন আকাশ-পাতাল তফাত:

  • কালো দলের প্রায় বেশির ভাগ ঘুঁটিই বোর্ডে বেশ সক্রিয় অবস্থানে আছে। পক্ষান্তরে সাদা দলের কোনো ঘুঁটিই ভালো কোনো পজিশনে নেই।

  • কালো ঘরের রাজা ক্যাসলিং করে নিরাপদ একটি স্থানে অবস্থান করছে। কিন্তু সাদা রাজা ক্যাসলিং করতে পারেনি এবং বিপজ্জনকভাবে বোর্ডের মাঝখানে অবস্থান করছে।

  • বোর্ডের কেন্দ্রে কালো দল নিজের একটি ঘোড়া এবং সৈন্যকে নিয়ে আসতে পেরেছে, এবং কেন্দ্র নিজের দখলে রেখেছে। কিন্তু সাদা দল বোর্ডের কেন্দ্রে কোনো ঘুঁটিই নিয়ে যেতে পারেনি, ফলে কেন্দ্রে সাদা দলের কোনো প্রভাব নেই বললেই চলে।

সাদা দলের এই দুর্বল পজিশনের সুযোগ নিয়ে সহজেই আক্রমণ করতে পারে কালো দল। খেলাটির পরবর্তী কিছু চাল দেখলেই তোমরা বুঝতে পারবে কীভাবেই আক্রমণ করা যেতে পারে।

8 Nxe5

তোমাদের মনে হতে পারে সাদা দল হয়তো কোনো ঘুঁটি বিনিময় না করেই কালো দলের একটা সৈন্য কেটে দিয়েছে। কিন্তু এই চালটি দিয়ে আসলে সাদা দল নিজেই নিজের বিপদ ডেকে নিয়ে এসেছে। নোটেশনগুলো লক্ষ করো,

8… Nxe5

9 Qxe5 Bxa3

10 bxa3 Re8

সাদা দল যে কতটা বিপদে পড়েছে, এটা কালো দলের Re8 চালের পরপরই বোঝা যায়। কালো নৌকা, সাদা রানিকে পিন করে ফেলেছে। রানিকে বাঁচানোর মতো আর কোনো উপায় সাদা দলের কাছে নেই। খেলার শুরু থেকেই ভালোভাবে ঘুঁটি ডেভেলপ করতে পারেনি বলেই এত দ্রুত খেলায় পিছিয়ে পড়েছে সাদা দল।

এবার আরেকটি আইডিয়া দেখা যাক। খেলাটি পুনরায় 7… 0-0 চালের পর থেকে শুরু করা হলো,

8 b3

c1 ঘরের হাতিটিকে b2 ঘরে নিয়ে এসে ডেভেলপ করাই সাদা দলের উদ্দেশ্য। আইডিয়াটি ভালো, তবে ধীরগতির, অর্থাৎ এভাবে সাদা দলের ঘুঁটি ডেভেলপ করতে বেশ কয়েকটি চাল প্রয়োজন হবে।

8… e4

9 Ng1

এই পজিশনেও কালো দলের জন্য খুব ভালো একটি কৌশল রয়েছে। যদি সাদা দল 9 Ng1 এই চাল না দিয়ে 9 Ne5 এই চালটি দিত, তাহলে 9… Nxe5

10 Qxe5 Bf6 এই চালগুলোর পর সাদা দলের a1 ঘরের নৌকাটি স্কিউয়ারের ফাঁদে পড়ে যেত। এ জন্য বাধ্য হয়ে Ng1 চালটিই খেলতে হবে সাদা দলকে। নিজের ঘোড়াকে নিয়ে আসতে হবে g1 ঘরে, অর্থাৎ খেলার শুরুতে ঘোড়াটি যে ঘরে ছিল। এভাবে খেলার শুরুর ঘরে নিজের ঘুঁটিকে ফেরত আনার চেয়ে বাজে আর কিছুই হতে পারে না।

কিন্তু Ng1 এর পরেও বিপদ থেকে সাদা দল বাঁচতে পারে না। কালো দলের 9…Bh4 চালের পর সাদা দল উপলব্ধি করে, তার রানি ফাঁদে পড়ে গেছে এবং এমন কোনো নিরাপদ ঘর আর নেই, যেখানে সাদা রানি পালিয়ে যেতে পারে!

দেখা গেল, যেহেতু খেলার শুরু থেকেই কালো দল খুব ভালোভাবে নিজের ঘুঁটি ডেভেলপ করেছে, তাই বেশ কয়েকটি কৌশলে সাদা দলকে আক্রমণ করতে পারছে দলটি।