এন্ডগেম
আগের পর্বে তোমরা চেস ওপেনিং, অর্থাৎ খেলা শুরু করার বেশ কয়েকটি নিয়ম সম্পর্কে জেনেছ। এই পর্বে এন্ডগেম, অর্থাৎ শেষ পর্যায়ে কীভাবে খেলতে হয়, তা সম্পর্কে একটি ধারণা পাবে।
রাজা এবং রানি বনাম রাজা
খেলা শেষ পর্যায়ে চলে এলে সাধারণত বোর্ডে তেমন ঘুঁটি থাকে না। প্রায়ই এমন একটি পজিশন দেখা যায়, যেখানে শেষ পর্যায়ে তোমার থাকবে শুধু একটি রানি আর রাজা। ওদিকে প্রতিপক্ষের থাকবে শুধু রাজা।
এন্ডগেমে এ ধরনের পজিশন থেকে চেকমেট করতে হলে তিনটি বিষয় মাথায় রাখতে হবে—
যেসব ঘুঁটি বাকি আছে, সেগুলোকে সক্রিয়ভাবে খেলায় নিয়ে আসতে হবে।
প্রতিপক্ষের রাজাকে বোর্ডের কোনায় যেতে বাধ্য করতে হবে।
এরপর চেকমেট করার মতো পজিশন তৈরি করতে হবে।
তোমাদের হয়তো মনে হতে পারে, একটি রানি ও রাজা দিয়ে প্রতিপক্ষের রাজাকে খুব সহজেই চেকমেট করে দেওয়া যাবে। কিন্তু বাস্তবে এটি এত সহজ কোনো প্রক্রিয়া নয়। সঠিক চালগুলো না জানলে এমন ভালো অবস্থা থেকেও প্রতিপক্ষকে চেকমেট করা খুব মুশকিল হয়ে যেতে পারে।
নিচে কিছু সাধারণ চেকমেটিং পজিশনের ছবি দেওয়া হলো।
এ ধরনের এন্ডগেমে নতুন দাবাড়ুরা প্রায়ই যে ভুল করে, সেটা হলো, চেকমেটের পরিবর্তে তারা প্রতিপক্ষকে স্টলমেট করে ফেলে। স্টলমেট সম্পর্কে তোমরা আগেই জেনেছ। এটি এমন একটি পজিশন, যেখানে প্রতিপক্ষের রাজার ওপর কোনো চেকও থাকে না। আবার পালানোর মতো কোনো নিরাপদ ঘরও থাকে না প্রতিপক্ষের রাজার। নিজে কয়েকটি স্টলমেটের উদাহরণ দেওয়া হলো।
যা জানতে হবে
এক দলের আছে রাজা এবং একটি রানি। আর প্রতিপক্ষের আছে শুধু রাজা। এন্ডগেমে এমন পজিশন প্রায়ই দেখা যায়। এই পজিশন থেকে জেতা বেশ সহজ, কিন্তু তোমাদের অবশ্যই জানতে হবে কীভাবে এই পজিশন থেকে জিততে হয়।
এমন পজিশনে প্রতিপক্ষের একা রাজাকে কেবল বোর্ডের কোনার দিকে নিয়ে যেতে পারলেই চেকমেট করা সম্ভব।
প্রতিপক্ষের রাজাকে চেক দেওয়ার মাধ্যমে খুব সহজেই বোর্ডের কোনার দিকে নিয়ে যাওয়া যায় এবং তার পালানোর পথ কমিয়ে আনা যায়।
খেয়াল রাখবে খেলা যেন স্টলমেট না হয়ে যায়!
এবার এ ধরনের এন্ডগেমের কিছু কৌশল দেখা যাক!
এই পজিশনে, সবার আগে রাজা ও রানিকে সক্রিয় করতে হবে।
1 Ke2 Kf5
2 Ke3 Ke5
3 Qa4 Kd5
দেখা যাচ্ছে, কালো রাজা বোর্ডের মাঝখানে অবস্থান করছে। আগেই তোমরা জেনেছ, রাজাকে বোর্ডের কোনায় না নিলে তাকে চেকমেট করা যায় না। ফলে এবার কালো রাজাকে বোর্ডের কোনায় নিয়ে যাওয়ার পালা।
4 Qb5+
এই পজিশনে লক্ষ করো, দাগানো সব কটি ঘর সাদা দল দখল করে রেখেছে। ফলে কালো রাজা এবার পিছিয়ে যেতে বাধ্য হবে।
4… Ke6
5 Ke4 Kf6
6 Qc6+ Kg5
7 Qe6
দেখো, সাদা দল গুরুত্বপূর্ণ সব ঘর দখল করে রেখেছে। ফলে কালো রাজা আবারও পিছিয়ে যাবে। লক্ষ করো, সাদা দল কিন্তু কোনো চেক দেয়নি। অনেক সময় চেক না দিয়েও প্রতিপক্ষের রাজাকে বোর্ডের কোনায় যেতে বাধ্য করা যায়।
7… Kh4
8 Kf4 Kh5
এই পজিশনে, সাদা দলকে খুব সাবধানতার সঙ্গে চাল দিতে হবে। এই পজিশনে সাদার সবচেয়ে ভালো চালটি হলো 9 Qd6।
লক্ষ করো, এই চাল না খেলে যদি 9 Qfd6 চালটি খেলা হতো, তাহলে খেলাটি স্টলমেট হয়ে যেত, অর্থাৎ ড্র হয়ে যেত!
যেহেতু সাদা দল 9 Qd6 চালটি খেলেছে, এবার খেলাটি আর স্টলমেট হবে না এবং এখন কালো রাজার কেবল একটি চালই আছে।
9… Kh4
10 Qh6 এবং চেকমেট!
মিশন সাকসেসফুল!
রাজা এবং একটি নৌকা বনাম রাজা
এ ধরনের পজিশনও এন্ডগেমে প্রায়ই দেখা যায়, যেখানে তোমার রাজা এবং একটি নৌকার বিপরীতে প্রতিপক্ষের শুধু রাজা থাকবে বোর্ডে। সঠিক চালগুলো জানা থাকলে এই পজিশন থেকেও খুব সহজে প্রতিপক্ষকে চেকমেট করা যায়। কিন্তু সঠিক চালগুলো না দিতে পারলে হাজার চেষ্টায়ও প্রতিপক্ষকে চেকমেট করতে পারবে না। কীভাবে রাজা এবং একটি নৌকা দিয়ে প্রতিপক্ষের একা রাজাকে চেকমেট করা যায়, এবার তা শিখে নাও।
এই চেকমেটিং প্যাটার্ন শেখা সবচেয়ে জরুরি। এর কারণ হলো, অন্যান্য পজিশনের চেয়ে এন্ডগেমে এই পজিশন অনেক বেশিবার আসে। যদি তুমি প্রতিপক্ষের নৌকা কেটে দিতে পারো, তাহলে এ ধরনের পজিশন এন্ডগেমে দেখা যায়। সাধারণত তোমার কোনো সৈন্য যখন প্রতিপক্ষের শেষ র৵াঙ্কে গিয়ে কোনো মেজর ঘুঁটিতে উন্নীত হওয়ার সম্ভাবনা তৈরি করে, তখনই মূলত প্রতিপক্ষ তোমার ওই সৈন্যটি কেটে দেওয়ার জন্য নিজের নৌকা বিসর্জন দেয় ও ‘রাজা এবং একটি নৌকা বনাম রাজা’ ধরনের পজিশন পাওয়া যায়।
রানি ও রাজা দিয়ে প্রতিপক্ষের রাজাকে চেকমেট করার জন্য যেসব ধাপ অনুসরণ করতে হয়েছিল, এই পজিশনেও ঠিক একই ধাপগুলো অনুসরণ করতে হবে।
ঘুঁটিগুলোকে সক্রিয়ভাবে খেলায় নিয়ে আসতে হবে।
প্রতিপক্ষের রাজাকে বোর্ডের কোনায় যেতে বাধ্য করতে হবে।
এরপর চেকমেট করার মতো পজিশন তৈরি করতে হবে।
নিচে কিছু চেকমেটিং পজিশনের ছবি দেওয়া হলো।
আগেই জেনেছ যে রানি ও রাজা দিয়ে প্রতিপক্ষের রাজাকে বোর্ডের মাঝখানে চেকমেট করা যায় না। নৌকা ও রাজার ক্ষেত্রেও তা–ই। এ ক্ষেত্রেও প্রতিপক্ষের রাজাকে বোর্ডের এক কোনায় নিয়ে যেতে হবে।
নিচে বেশ পরিচিত একটি পজিশনের ছবি দেওয়া হলো। এখানে, সাদা নৌকা 1 Rd2 চাল দিয়েছে। এবার কালো রাজা 1…Kb8 চালটি দিতে বাধ্য হবে এবং এরপরই সাদা দল 2 Rd8 চালের মাধ্যমে কালো দলকে চেকমেট করে দেবে!
যা জানতে হবে
রাজা ও নৌকা বনাম রাজা—এটি এন্ডগেমের খুবই প্রচিত একটি পজিশন। সঠিক চালগুলো জানা থাকলে এই পজিশন থেকে প্রতিপক্ষকে চেকমেট করা খুবই সহজ।
প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজাকে শুধু বোর্ডের কোনায় এনেই চেকমেট করা যায়।
নিজের রাজা ও নৌকা দিয়ে একটি ‘বক্স’-এর মতো তৈরি করে প্রতিপক্ষের রাজাকে সব সময় সেই বক্সের ভেতর রাখার চেষ্টা করতে হবে।
যখন প্রতিপক্ষের রাজা বোর্ডের কোনায় চলে আসে এবং তোমার নিজের রাজাও কাছাকাছি থাকে, এমন পর্যায়ে তোমার নৌকার খুব সাধারণ একটি চালই প্রতিপক্ষের রাজাকে চেকমেট করে দিতে পারে।
এবার এ ধরনের এন্ডগেমের একটি উদাহরণ অনুশীলন করে দেখা যাক।
এই পজিশনে, সবার আগে রাজা ও নৌকাকে সক্রিয় করতে হবে।
1 Ke2 Kd5
2 Ke3 Ke5
কালো দল প্রাণপণ চেষ্টা করছে রাজাকে বোর্ডের মাঝখানে রাখার, কিন্তু খুব দ্রুতই এটি পিছিয়ে যেতে বাধ্য হবে।
3 Ra5+
এটি খুবই গুরুত্বপূর্ণ একটি চাল। খেয়াল করে দেখো, যেসব ঘরে থাকা কালো রাজার জন্য গুরুত্বপূর্ণ, সেই ঘরগুলো সাদা নৌকা ও রাজা দখল করে রেখেছে। ফলে কালো রাজাকে এখন অনিচ্ছা সত্ত্বেও পিছিয়ে যেতে হবে।
3…Ke6
4 Ke4 Kd6
মুহূর্তটি খুব গুরুত্বপূর্ণ। যদি এখন সাদা দল 5 Ra6+ চালের মাধ্যমে কালো রাজাকে চেক দেয়, তাহলে কালো রাজা 5… Kc5 চালের মাধ্যমে সাদা দলের ফাঁদ থেকে বেরিয়ে যাবে। তাই চেক না দিয়ে সাদা নৌকা অন্য একটি চাল দিয়ে কালো নৌকাকে একটি বক্সের ভেতর আটকে ফেলে।
5 Re5
লক্ষ করো, কালো রাজা এখন বোর্ডে আটকা পড়ে গিয়েছে।
5… Kc6
6 Rd5
সাদা দল বক্সটাকে ক্রমেই আরও ছোট করে আনছে।
6… Kc7
7 Kd4 Kc6
8 Kc4 Kc7
লক্ষ করো, বক্সটি আরও ছোট করার জন্য সাদা দল যদি 9 Rd6 চালটি দেয়, তাহলে এটি অনেক বড় একটি ভুল হবে। এই চাল দিলে সাদা নৌকাটি অরক্ষিত হয়ে পড়বে এবং পরের চালেই কালো রাজা 9…Kxd6 চলের মাধ্যমে নৌকাটিকে কেটে দেবে এবং খেলাটি ড্র হয়ে যাবে। ফলে এই চাল না দিয়ে সাদা দল তার রাজাকা আরও সামনে নিয়ে আসতে পারে।
9 Kc5 Kb7
10 Rd7+ Kc8
যদি 10… Ka6 চালটি খেলা হয়, তাহলে সাদা দল নিচের উপায়ে খেলাটি শেষ করতে পারত।
11 Rg7 Ka5
12 Ra7 এবং চেকমেট!
আগের খেলায় ফিরে যাই। যেখানে কালো দল 10…Kc8 চালটি দিয়েছে।
11 Kc6 Kb8
12 Kb6 Kc8
13 Rd3 Kb8
14 Rd8 এবং চেকমেট!
মিশন সাকসেসফুল!
নিজে নিজে চেষ্টা করো
এতক্ষণ যা যা শিখলে, সে–সম্পর্কিত কিছু ধাঁধা নিচে দেওয়া হলো। প্রথমে নিজে চেষ্টা করো, তারপর উত্তর মিলিয়ে নাও।
ধাঁধা ১
এখানে, সাদা দল সফলভাবে কালো দলকে বোর্ডের এক কোনায় নিয়ে আসতে পেরেছে। এই পজিশন থেকে কালো দলকে চারভাবে চেকমেট করা যায়। সেগুলো খুঁজে বের করো।
ধাঁধা ২
কালো রাজাকে বোর্ডের কোনার দিকে নিয়ে যাওয়াই এখন সাদা দলের লক্ষ্য। নিচে পাঁচটি চাল দেওয়া হলো, যার মধ্যে দুটি চাল খুব ভালো, দুটি চাল মোটামুটি ভালো এবং একটি চাল মোটেও ভালো নয়। কোনটি কোন চাল তা চিহ্নিত করো।
a) 1 Qb6+
b) 1 Qd6+
c) 1 Qd4
d) 1 Kd4
e) 1 Qb5
ধাঁধা ৩
সাদা দলের জন্য নিচের কোন চালটি সবচেয়ে ভালো?
a) 1 Kh5
b) 1 Kg5
c) 1 Kf5
d) 1 Qe7+
e) 1 Qf6
ধাঁধা ৪
সাদা নৌকা ও রাজা মিলে কালো রাজাকে ঘিরে ফেলেছে এবং এখনই কালো দলকে চেকমেট করে দেবে। নিচের কোন চালটি সাদা দলের জন্য সবচেয়ে ভালো?
a) 1 Re6+
b) 1 Rf7
c) 1 Rh6
d) 1 Rf5
ধাঁধা ৫
কোন চালটি দিলে কালো রাজা পিছিয়ে যেতে বাধ্য হবে?
আশা করি, তোমরা নিজেরাই সব কটি সমাধান করতে পেরেছ। এবার মিলিয়ে নাও।
ধাঁধার সমাধান ১
চাল চারটি হলো—1 Qb8, 1 Qc8, 1 Qd8 এবং 1 Qg7
ধাঁধার সমাধান ২
অপশন a এবং c দুটি হলো খুবই ভালো চাল। কারণ, এতে করে কালো রাজা পেছনে যেতে বাধ্য হবে। অপশন d এবং e–এর চালগুলো ভালো কিন্তু কার্যকর নয়, কারণ এসব চাল কালো রাজাকে কোনো প্রকার সমস্যায় ফেলবে না। কিন্তু অপশন b–এর চালটি একটি ব্লান্ডার, এই চাল দেওয়ার পরের চালেই সাদা রানি কাটা যাবে।
ধাঁধার সমাধান ৩
a, b ও c—তিনটি চালই খুব দুর্বল চাল। কারণ, এসব চালের মধ্যে যেকোনো একটা দিলেই খেলা স্টলমেট হয়ে যাবে। পক্ষান্তরে, d ও e—দুটি চালই খেলায় জেতার মতো সম্ভাবনা টিকিয়ে রাখে।
ধাঁধার সমাধান ৪
অপশন a খুবই দুর্বল চাল। কারণ, 1 Re6+ Kf7 চালের পর কালো রাজা কিছুক্ষণের জন্য হলেও সাদা দলের ফাঁদ থেকে বেরিয়ে যাবে। অপশন b ও c এবং সাদা দলকে কোনো প্রকার সাহায্য করবে না। অপশন d–এর চালটিই সঠিক। এই চালের মাধ্যমে কালো রাজাকে সাদা দল চেকমেট করতে পারবে। কারণ, 1 Rf5 Kd8 2 Rf8 চালগুলোর পরই কালো রাজা চেকমেট হয়ে যাবে।
ধাঁধার সমাধান ৫
সঠিক চালটি হলো 1 Rg7+