খেলায় কৌশল কাজে লাগানো
আগের পর্বগুলোতে আমরা দেখেছি, কীভাবে প্রতিপক্ষের ঘুঁটিগুলোর দুর্বল অবস্থানকে কাজে লাগিয়ে ফর্ক, পিন বা স্কিউয়ারের ফাঁদে ফেলা যায়। কিন্তু সত্যি বলতে, তোমার প্রতিপক্ষ বেশির ভাগ সময়ই তোমাকে ফর্ক বা পিন করতে পারার সুযোগ করে দেবে না। ফলে তোমাকেই কৌশল অবলম্বন করে তোমার প্রতিপক্ষকে ফাঁদে ফেলতে হবে। এই পর্বে তোমরা দেখবে, কীভাবে ছোট ছোট কৌশল অবলম্বন করে প্রতিপক্ষকে ফাঁদে ফেলে খেলায় জেতা যায়। পাশাপাশি, বিভিন্ন ঘুঁটি একসঙ্গে কীভাবে শক্তিশালী আক্রমণ করতে পারে, সে সম্পর্কেও তোমরা বুঝতে পারবে।
ফর্ক তৈরি করা
ছবিতে তোমরা যে পজিশনটি দেখতে পাচ্ছ, এটি ১৯৬৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের টিগ্রান পেত্রোসিয়ান (সাদা) এবং বরিস স্প্যাসকির (কালো) মধ্যকার খেলার একটি পজিশন। তোমরা ঘুঁটি গণনা করলে দেখতে পাবে, একটি সৈন্য বেশি থাকলেও সাদা দল প্রতিপক্ষের একটি ঘোড়ার বিনিময়ে নিজের নৌকাকে হারিয়েছে। সাদা দল কিন্তু চাইলেই 1 Nxf7 চালের মাধ্যমে কালো দলের নৌকা কেটে দিতে পারে। কিন্তু পরের চালেই কালো রাজা 1…Kxf7 চালের মাধ্যমে সাদা ঘোড়াকে কেটে দিতে পারবে, অর্থাৎ সাদা নৌকাকে কাটতে পারলেও বিনিময়ে কালো দলের একটি ঘোড়াও কাটা যাবে। এই অবস্থায় পেত্রোসিয়ান এর চেয়ে ভালো একটি চাল খুঁজে বের করেন। তিনি 1 Qh8+ এই চালের মাধ্যমে b2 ঘরের সাদা রানিকে h8 ঘরে নিয়ে কালো রাজাকে চেক দেন। সাদা রানিকে কেটে দেওয়া ছাড়া কালো রানির কোনো উপায় নেই, ফলে 1… Kxh8 চালের মাধ্যমে কালো রাজা সাদা রানিকে কেটে দেয়। এবার d6 ঘরের সাদা ঘোড়া 1 Nxf7+ চালের মাধ্যমে কালো নৌকাকে কেটে দেয় এবং কালো রাজাকে চেক দেয়।
লক্ষ করো, এটি একটি ফর্ক। কারণ, এই চালের মাধ্যমে সাদা ঘোড়া কালো রাজার পাশাপাশি কালো রানিকেও আক্রমণ করছে। পরের চালে কালো রাজা যেকোনো একটি ঘরে গিয়ে চেকমুক্ত হয় এবং সাদা ঘোড়া, কালো রানিকে কেটে দেয়। এর মাধ্যমে সাদা দল একদম বিনা মূল্যেই প্রতিপক্ষের একটি নৌকা কেটে দিতে পারল।
যা জানতে হবে
যদি প্রতিপক্ষকে তাৎক্ষণিকভাবে ফাঁদে ফেলার মতো কোনো অবস্থা না থাকে, তাহলে এমনভাবে চাল দিতে হবে, যেন প্রতিপক্ষ বোর্ডের দুর্বল ঘরে তার ঘুঁটি নিয়ে আসে এবং তোমার ফাঁদে পা দেয়।
যেসব চালের মাধ্যমে প্রতিপক্ষকে চেক দেওয়া যায়, সাধারণত সেই চালগুলোকে বেশ ভালো বলেই ধরে নেওয়া হয়। চেক দিলে প্রতিপক্ষ তার রাজার ওপর থেকে চেক সরাতে বাধ্য হয়, তাই চেক থেকে মুক্ত হতে প্রতিপক্ষ যে চাল দেয়, সেগুলোকে দাবার ভাষায় বলা হয় ‘Forcing Move’, অর্থাৎ প্রতিপক্ষ বাধ্য হয়ে এই চাল দিয়েছে।
স্কিউয়ার তৈরি করা
এই পজিশনে তোমরা নৌকা এবং সৈন্যের একটি অতিপরিচিত এন্ড গেম দেখতে পাচ্ছ। সাদা দলের এখন মূল লক্ষ্য হবে সৈন্যর সামনে থেকে নৌকাটাকে সরিয়ে ফেলা, যেন সৈন্যটি আর এক ঘর সামনে গিয়ে রানিতে উন্নীত হতে পারে। কিন্তু বুঝতেই পারছ, সাদা দল নৌকাটি সরিয়ে নিলেই কালো নৌকাটি সাদা সৈন্যটিকে কেটে দেবে। তাহলে এখন উপায় কী?
সাদা দলের এখানে খুবই দারুণ একটি চাল আছে। ধরো, সাদা দল 1 Rb8 চালের মাধ্যমে সাদা নৌকাকে b8 ঘরে নিয়ে এল। এখন, পরের চালেই কালো নৌকা 1…Rxa7 চালের মাধ্যমে সাদা সৈন্যকে কেটে দিল। এবার যদি সাদা নৌকা, 2 Rh7+ চালের মাধ্যমে সাদা নৌকাকে a7 ঘরে এনে কালো রাজাকে চেক দেয়, তাহলেই কালো দল স্কিউয়ারের ফাঁদে পড়ে যাবে।
কারণ, কালো রাজা এখন যে ঘরেই যাক না কেন, পরের চালেই সাদা নৌকা, কালো নৌকাকে কেটে দেবে এবং খেলাটি জিতে নেবে। কারণ, একটি নৌকা এবং রাজা দিয়ে প্রতিপক্ষের একা রাজাকে খুব সহজেই চেকমেট করা যায়। এ সম্পর্কে আমরা পরে বিস্তারিত জানব।
পিন তৈরি করা
এই উদাহরণ দেখলে তোমরা বুঝতে পারবে কীভাবে নৌকা এবং ঘোড়া মিলে খুবই শক্তিশালী আক্রমণ করতে পারে। সাদা দল খুবই চতুরতার সঙ্গে 1 Rd8+ চাল দেয়। এটি খুব ভালো চাল। কারণ, কালো রানি যদি 1…Qxd8 চালের মাধ্যমে সাদা নৌকাটিকে কেটে দেয়, তাহলে পরের চালেই সাদা ঘোড়া 2 Nf7+ চালের মাধ্যমে কালো রানি এবং রাজাকে ফর্ক করে ফেলবে। সাদা দল এই ফাঁদে পা দেয় না এবং 1…Kg7 চালের মাধ্যমে সাদা রাজাকে g7 ঘরে নিয়ে আসে।
কিন্তু এখন, সাদা দল 1 Rd7 চালের মাধ্যমে সাদা নৌকাকে d7 ঘরে নিয়ে আসে। এটি একটি ম্যাচ জেতার মতো চাল। কারণ, এই চালের মাধ্যমে সাদা নৌকা, কালো রানিকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলেছে। কালো রানি যদি সাদা নৌকাকে কেটে দেয়, তাহলে পরের চালেই কালো রানিকে কেটে দিতে পারবে সাদা ঘোড়া এবং ক্রমেই এগিয়ে যাবে ম্যাচজয়ের দিকে।
নিজে নিজে চেষ্টা করো
এখানে তোমাদের জন্য কিছু ধাঁধা দেওয়া হলো। মনে করো, প্রতিবারই সাদা দলের চাল। এখান থেকে কীভাবে ম্যাচ জেতার মতো ফাঁদ তৈরি করা যায়, তা খুঁজে বের করো। এই ধাঁধাগুলো একটু জটিল, তাই খুবই মনোযোগ দিয়ে সমাধানের চেষ্টা করো এবং অবশ্যই উত্তর না দেখে। নিজে নিজে যদি তোমরা এই ধাঁধাগুলো সমাধান করতে পারো, তাহলে বুঝে নেবে যে কীভাবে ঘুঁটিগুলো একত্রে শক্তিশালী আক্রমণ করতে পারে, সে সম্পর্কে তোমরা পরিষ্কার ধারণা পেয়ে গেছ।
ধাঁধা ১
ধাঁধা ২
ধাঁধা ৩
ধাঁধা ৪
ধাঁধা ৫
ধাঁধা ৬
ধাঁধা ৭
ধাঁধা ৮
ধাঁধা ৯
ধাঁধা ১০
ধাঁধার সমাধান
১. সাদা দলের প্রথম চাল হবে 1 f8Q+! পরের চালে কালো রাজা 1…Kxf8 এর মাধ্যমে সাদা রানিকে কেটে দেবে এবং এরপরই সাদা ঘোড়া 2 Nd7+ চালের মাধ্যমে d7 ঘরে গিয়ে কালো নৌকা ও রাজাকে ফর্ক করে ফেলবে।
২. এখানে, 1 Rh4+ চালের মাধ্যমে সাদা নৌকা কালো রাজাকে চেক দেবে। কালো রাজা 1…Kg6 চালের মাধ্যমে g6 ঘরে এসে চেকমুক্ত হবে। কিন্তু পরের চালেই সাদা নৌকা আবার 2Rg4+ চালের মাধ্যমে কালো রাজাকে চেক দিয়ে স্কিউয়ারের ফাঁদে ফেলবে এবং শেষে কালো রানিকে কেটে দেবে।
৩. এটি স্কিউয়ারের আরেকটি উদাহরণ। সাদা নৌকা 1 Rxb7 চালের মাধ্যমে যাবে b7 ঘরে। পরের চালে কালো নৌকা b7 ঘরের সাদা নৌকাকে কেটে দিলে সাদা হাতি Bf3+ চালের মাধ্যমে f3 ঘরে গিয়ে কালো রাজাকে স্কিউয়ারের ফাঁদে ফেলবে। নোটেশন অনুযায়ী চালগুলো এ রকম,
1 Rxb7 Rxb7
2 Bf3+
৪. এখানে প্রথম চালগুলো হবে এমন, 1 Rh4+ Kg8। খেয়াল করো, কালো রাজা এখন আছে g8 ঘরে। এবার সাদা হাতি 2 Bd5+ চালের মাধ্যমে কালো রানিকে পিন করে ফেলবে কালো রাজার সঙ্গে। এখানে লক্ষ করো, e4 ঘরের সাদা সৈন্যটি d5 ঘরের সাদা হাতিকে সুরক্ষা দিচ্ছে ।
৫. এই ধাঁধায়, সাদা নৌকা 1 Rg4+ চালের মাধ্যমে কালো রাজাকে চেক দেবে। কালো রাজার একমাত্র নিরাপদ 1…kh8। পরবর্তী চালেই সাদা হাতি 2 Bd4 চালের মাধ্যমে কালো রানিকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলবে।
৬. এই পজিশন থেকে বোঝা যায় যে প্রতিপক্ষের রাজার কাছে যেতে পারলে রানি কতটা শক্তিশালী হয়ে উঠতে পারে। সাদা ও কালো দলের প্রথম চালের নোটেশন হলো এমন,
1 Qh6+ Kg8
লক্ষ করো, কালো রাজার বর্তমান অবস্থান হবে g8 ঘরে। এবার সাদা রানি 2 Qe6+ চালের মাধ্যমে e6 ঘরে গিয়ে কালো রাজা এবং c8 ঘরের কালো নৌকাকে ফর্ক করে ফেলতে পারবে।
৭. এখানে সাদা দলের প্রথম কাজ হলো, কালো নৌকাটিকে দুর্বল একটি ঘরে আসার জন্য প্রলুব্ধ করা। ফলে সাদা দল 1 Qa8+ এই চাল দেয়। পরের চালেই কালো নৌকা Rxa8 চালের মাধ্যমে সাদা রানিকে কেটে দেয়। এবার সাদা হাতি 2 Be4+ চালের মাধ্যমে কালো রানিকে স্কিউয়ারের ফাঁদে ফেলতে পারবে। দেখো, একই চালগুলো যদি এভাবে না দিয়ে অন্যভাবে দেওয়া হতো, তাহলে কিন্তু এই ফাঁদ কাজ করবে না। যদি সাদা রানিকে আগে a8 ঘরে না নিয়ে সাদা দল 1 Be4+ এই চাল দিত, তাহলে পরের চালেই কালো নৌকা 1…Rxe4+ এই চাল দিত, যার মাধ্যমে সাদা দলের হাতি কাটা যাওয়ার পাশাপাশি সাদা রাজার ওপর কালো নৌকার চেকও পড়ে যেত।
৮. এখানে মূল কাজটা হলো e5 ঘরের দুর্বল কালো নৌকাটিকে আক্রমণ করা। সাদা দলের 1 Qc6+ চালটাকে মনে হতে পারে যে বেশ ভালো, কিন্তু আসলে ভালো, একমাত্র ভালো চালটি হলো 1 Qg2+! এটি। এর মাধ্যমে সাদা রানি g2 ঘর থেকে কালো রাজাকে চেক দিচ্ছে। কালো রাজার একমাত্র চালটি হলো 1… Kb8 যার মাধ্যমে কালো রাজা যাবে b8 ঘরে। এবার সাদা রানি 2 Qg3 চালের মাধ্যমে g3 ঘরে গিয়ে কালো নৌকাকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলবে এবং একপর্যায়ে নৌকাটিকে কেটে দেবে।
৯. সাদা দলের 1 Rf2+ চাল কালো দলকে বেশ জটিল পরিস্থিতির সম্মুখীন করবে। দেখতে পাচ্ছ, এই চালের মাধ্যমে সাদা নৌকা f2 ঘরে এসে কালো রাজাকে চেক দিচ্ছে। এবার কালো রাজা যদি 1…Ke7 অথবা 1…Ke8 চালের মাধ্যমে e7 বা e8 ঘরে যায়, পরের চালেই সাদা নৌকা 2 Re2 চালের মাধ্যমে e2 ঘরে এসে কালো বিশপকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলবে। আবার, কালো রাজা যদি 1…Kg8 এই চাল দিয়ে g8 ঘরে পালিয়ে যায়, তাহলে পরের চালে সাদা ঘোড়া 2 Nf6+ চালের মাধ্যমে কালো রাজা এবং কালো হাতিকে ফর্ক করে ফেলবে এবং এ ক্ষেত্রেও কালো হাতিটি কাটা যাবে।
১০. দেখা যাচ্ছে, সাদা দল খুব বাজেভাবে খেলায় পিছিয়ে আছে। কিন্তু এ ক্ষেত্রে সাদা ঘোড়া ও হাতি কালো রানি ও নৌকার তুলনায় বেশি শক্তিশালী, শুধু বোর্ডে এদের অবস্থানের জন্য। প্রথমে সাদা দল খুবই দুর্দান্ত একটি চাল দিতে পারে, সেটি হলো 1 Bb3+, অর্থাৎ সাদা হাতি b3 ঘরে গিয়ে চেক দেবে কালো রাজাকে। হঠাৎ করে দেখলে মনে হবে, এটি খুবই বাজে একটি চাল। কারণ, কালো রানি খুব সহজেই 1…Qxb3 চালের মাধ্যমে সাদা হাতিকে কেটে দিতে পারবে এবং আসল মজা শুরু হবে তখনই। এবার সাদা ঘোড়া 2 Nc5+ চালের মাধ্যমে কালো রাজা ও রানিকে ফর্ক করে ফেলতে পারবে!
b3 ঘরে সাদা হাতি দিয়ে চেক দেওয়ার পর আরও দুইভাবে খেলাটি হতে পারে। সেগুলো নিচে দেওয়া হলো,
কালো রাজা 1…Kf5 চালের মাধ্যমে f5 ঘরে যেতে পারে। তাহলে সাদা ঘোড়া 2 Nd6+ চালের মাধ্যমে কালো রাজা ও রানিকে ফর্ক করে ফেলতে পারবে।
কালো রাজা 1…kd7 চালের মাধ্যমে d7 ঘরে যেতে পারে। এখন হয়তো তোমরা বুঝতে পারছ না যে সাদা দলের আসলে কী খেলা উচিত। কিন্তু এখানে অসাধারণ একটা চাল আছে। সেটা হলো 2 Ba4, যার মাধ্যমে সাদা হাতি a4 ঘরে গিয়ে কালো রানিকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলবে। পরের চালে কালো রানি, 2…Qxa4 চালে সাদা হাতিকে কেটে দিলেই সাদা ঘোড়া 3 Nc5 চালের মাধ্যমে কালো রানি ও কালো রাজাকে ফর্ক করে ফেলতে পারবে এবং কালো রানি কাটা যাবে।
চেকমেট
আগস্ট সংখ্যায় তোমরা দেখেছ, কীভাবে বিভিন্ন উপায়ে রাজা চেকমুক্ত হতে পারে। পাশাপাশি তোমরা নিশ্চয়ই জানো, যখন একটি দলের রাজা কোনোভাবেই চেকমুক্ত হতে পারে না, সেই অবস্থাকে বলা হয় চেকমেট, অর্থাৎ সেই দল খেলায় হেরে গেছে।
চেকমেট করার জন্য প্রতিপক্ষের রাজাকে শুধু চেক দিলেই হবে না, রাজা যেসব ঘরে পালিয়ে যেতে পারে, সেই ঘরগুলোকেও দখলে রাখতে হবে।
চেকমেট করার জন্য সবচেয়ে উপযুক্ত ঘুঁটি হলো তোমার মেজর পিসগুলো, অর্থাৎ রানি ও নৌকা। একটি নৌকা বা রানি বোর্ডের একটি ঘরে থেকেই অনেকগুলো ঘর দখলে রাখতে পারে, ফলে তখন প্রতিপক্ষের রাজার জন্য নিরাপদ ঘর খুঁজে পাওয়া খুবই কঠিন হয়ে দাঁড়ায়।
শেষের র্যাংকে চেকমেট (Back Rank Checkmate)
তোমরা আগেই জেনেছ, খেলার শুরুতে ‘ক্যাসলিং’–এর মাধ্যমে রাজাকে নিরাপত্তা প্রদান করা খুবই গুরুত্বপূর্ণ। ‘ক্যাসলিং’–এর মাধ্যমে রাজা বোর্ডের শেষ র্যাঙ্কের এক কোনায় নিজের সৈন্যদের পেছনে সুরক্ষিত একটি অবস্থানে চলে যেতে পারে। কিন্তু অনেক সময় শেষ র্যাঙ্কের একদম কোনায় রাজার অবস্থান করাটা একটি দুর্বলতাও হতে পারে। কারণ, হঠাৎই শেষ র্যাঙ্কে যদি প্রতিপক্ষের নৌকা বা রানি চলে আসে, তাহলে চেকমেট হয়ে যাওয়ার বড় একটি সম্ভাবনা দেখা দেয়।
এই ছবির ওপরের অংশে, সাদা নৌকা c8 ঘরে গিয়ে কালো রাজাকে চেক দিয়েছে। কালো রাজার শেষ র্যাঙ্কে খুবই দুর্বল অবস্থানে থাকায় সে চেকমেট হয়ে গেছে। নিজের দলের সৈন্যই কালো রাজার পালানোর পথ আটকে দিয়েছে।
আগের কলামের ছবিটির নিচের অংশে একইভাবে সাদা রাজাকে চেক দিয়েছে কালো রানি এবং সাদা রাজা চেকমেট হয়ে গেছে।
এই ছবির প্রথম অংশে দুটি সাদা নৌকা মিলে শেষ র্যাঙ্কে কালো রাজাকে চেকমেট করে দিয়েছে। আবার ছবিটির নিচের অংশে দেখতে পাচ্ছ, কালো রাজা ও নৌকা মিলে সাদা রাজাকে শেষ র্যাঙ্ক চেকমেট করে দিয়েছে।
চেকমেট করার কিছু সাধারণ পজিশন
নিচের ছবিগুলো লক্ষ করো। দেখো, চেকমেট করার জন্য রানি কতটা কার্যকর একটি ঘুঁটি।
স্মোদার্ড মেট (Smothered Mate)
মাঝেমধ্যে নিজ দলের ঘুঁটিই নিজের রাজার পালানোর পথ বন্ধ করে দেয়, অর্থাৎ রাজা তার নিজের ঘুঁটির মধ্যেই আটকা পড়ে যায়, ফলে অন্য কোনো ঘরে যেতে পারে না। এ ধরনের চেকমেটকে বলা হয় ‘স্মোদার্ড মেট’। একটি উদাহরণ দেখলেই তোমাদের কাছে ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে।
এই পজিশনটি ১৯৮৭ সালে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে অনুষ্ঠিত দুই ডাচ দাবাড়ু লিগটারিংক (সাদা) এবং কুইফের (কালো) মধ্যকার খেলা থেকে নেওয়া হয়েছে।
এখানে সাদা দল আক্রমণ করছে। দুইভাবে কালো রাজাকে আক্রমণ করা যায়। 1 Nf7+ এই চালের মাধ্যমে কালো রাজাকে চেক দেওয়া গেলেও এটি খুব সহজেই 1…Kg8 চালের মাধ্যমে g8 ঘরে এসে চেকমুক্ত হতে পারবে। ফলে এই চাল না দিয়ে সাদা দল নিজের রানিকে বিসর্জন দিয়ে খুব সুচারুভাবে কালো রানিকে ‘স্মোদার্ড মেট’ করতে পারে। কীভাবে, সেটা দেখে নাও।
প্রথমে 1 Qg8+ এই চালের মাধ্যমে সাদা রানি b3 ঘর থেকে g8 ঘরে এসে কালো রাজাকে চেক দেবে। কালো রাজা নিজে সাদা রানিকে কাটতে পারবে না। কারণ, g8 ঘরকে নিজের দখলে রেখেছে সাদা ঘোড়া। ফলে কালো দল a8 ঘরের কালো নৌকা দিয়ে 1…Rxg8 চালের মাধ্যমে সাদা রানিকে কেটে দিতে বাধ্য হবে।
এবং এরপরই সাদা ঘোড়া 2 Nf7 চালের মাধ্যমে f7 ঘরে যাবে এবং কালো রাজাকে চেকমেট করে দেবে! খেয়াল করে দেখো, নিজের দলের ঘুঁটির মধ্যে আটকা পড়ে যাওয়ায় কালো রাজার যাওয়ার আর কোনো জায়গা নেই। এটির নামই ‘স্মোদার্ড মেট’।
যা জানা প্রয়োজন
রানি ও নৌকা চেকমেট করার জন্য খুবই কার্যকর দুটি ঘুঁটি, বিশেষ করে এরা যখন প্রতিপক্ষের রাজার আশপাশে যেতে পারে।
শেষ র্যাঙ্ক দুর্বল হলে অনেক সময় এর জন্য চেকমেট হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।
অনেক সময় নিজের ঘুঁটিই নিজের দলের রাজার পালিয়ে যাওয়ার পথ রুদ্ধ করে দিতে পারে।