চেকমেটের কিছু সাধারণ কৌশল
আবারও সময় চলে এল ধাঁধার। নিচে চেকমেট করার বেশ কয়েকটি ধাঁধা দেওয়া হলো। প্রতিটি অংশেই তোমাদের চেকমেটিং প্যাটার্ন খুঁজে বের করতে হবে। উল্লেখ্য, এখানে যেসব ধাঁধা দেওয়া হয়েছে, তার প্রতিটিই সত্যিকার খেলায় ঘটেছে। সেগুলোর বিস্তারিতও উল্লেখ করে দেওয়া হলো, তোমরা চাইলে এই খেলাগুলো ইন্টারনেট থেকে খুঁজে বের করে দেখে নিতে পারবে।
ধাঁধা ১: সাদা দলের চাল (শর্ট বনাম বিয়াসিস, হেসটিংস ১৯৮০)
যেহেতু h6 ঘরে একটি সাদা সৈন্য আছে, কালো দলের শেষ র্যাঙ্ক, অর্থাৎ ব্যাক র্যাঙ্ক এখন অত্যন্ত দুর্বল। এই পজিশন থেকে সাদা দল কীভাবে জিততে পারে?
ধাঁধা ২: কালো দলের চাল (হেরব্রেকস্মায়ার বনাম ডিটজে, জার্মানি ১৯৮৪)
যদি h4 ঘরে সাদা রানি না থাকত, তাহলে কালো দলের …Nh3 চালের মাধ্যমে সাদা দলকে চেকমেট করে দিতে পারত। তাহলে এখন কালো দলের চেকমেট করার উপায় খুঁজে বের করো।
ধাঁধা ৩: সাদা দলের চাল (ডুরাস বনাম ওল্যান্ড, কালসব্যাড ১৯০৭)
আগের পর্বে তোমরা দেখেছ নৌকা ও হাতি মিলে কীভাবে প্রতিপক্ষের রাজাকে চেকমেট করতে পারে। এখানে সেই পদ্ধতি প্রয়োগ করে সাদা দল কীভাবে জিততে পারবে?
ধাঁধা ৪: কালো দলের চাল (উলমান-ডেলি, বুদাপেস্ট ১৯৬২)
দুর্বল শেষ র্যাঙ্ক যে খেলায় পরাজয়ের অন্যতম কারণ, এই পজিশনটি তার আরেকটি উদাহরণ। এই পজিশন থেকে কালো দলের চেকমেট করার প্যাটার্ন খুঁজে বের করো।
ধাঁধা ৫: সাদা দলের চাল (লাসকার-স্তেইনিজ, বিশ্ব চ্যাম্পিয়নশিপ ১৮৯৬)
এই পজিশনে, সাদা ঘোড়ার একটু দুর্দান্ত চাল আছে। সেটা খুঁজে বের করো। লক্ষ করো, কালো নৌকাকে পিন করে রেখেছে সাদা রানি।
ধাঁধা ৬: সাদা দলের চাল (বিসট্রিক-গ্যাব্রিয়েল, ক্রোয়েশিয়া ১৯৯৬)
সাদা দল চায় 1 Ne7+ এই চালটি খেলতে, কিন্তু এই চাল দিলে রাজা 1…Kf8 এই চাল দিয়ে পালিয়ে যাবে। সাদা দলের আরও ভালো চাল কী হতে পারে?
ধাঁধা ৭: কালো দলের চাল (স্তেইনসেপার বনাম এসত্রিন, মস্কো ১৯৯৫)
কালো দল যদি নিজের একটি মেজর ঘুঁটি সাদা দলের দ্বিতীয় র্যাঙ্কে নিয়ে আসতে পারে, তাহলে কালো দল খুব সহজেই চেকমেট করে দিতে পারবে। চালটি খুঁজে বের করতে চেষ্টা করো।
ধাঁধা ৮: সাদা দলের চাল (রওসন-রিচার্ডসন, স্ট্যাফোর্ডশায়ার ১৯৯৭)
দুটো হাতি একত্রে যে কতটা শক্তিশালী হতে পারে, সেটা বোঝা যায় এই পজিশন থেকে। সাদা দলের চেকমেটিং প্যাটার্ন কী হতে পারে, খুঁজে বের করো।
ধাঁধা ৯: সাদা দলের চাল (শেভালডোনেট-ব্ল্যাঙ্ক বনাম ভাল থর্নেস, ১৯৭৭)
আগের পর্বের ঘোড়া ও নৌকা দিয়ে চেকমেট করার পদ্ধতিটা আরেকবার দেখে নাও। এখানে সাদা দল কীভাবে সেই পদ্ধতিটি প্রয়োগ করতে পারবে?
ধাঁধা ১০: সাদা দলের চাল (হায়দার বনাম কাহলার, ভিয়েনা ১৯৫৯)
এই পজিশনে সাদার সবচেয়ে ভালো চালটি খুঁজে বের করা একটু কঠিন। সাদা দল কীভাবে a1-h8 এই কোনাকুনি ফাইলটির পাশাপাশি h8 ফাইলটি ব্যবহার করে কালো দলকে চেকমেট করতে পারবে?
ধাঁধার সমাধান
আগের পর্বগুলোতে শেখা কৌশলগুলো ভালোমতো চর্চা করলে, খুব সহজেই তোমাদের এই ধাঁধাগুলো সমাধান করে ফেলতে পারার কথা। প্রথমে নিজে চেষ্টা করো, তারপর মিলিয়ে নাও।
ধাঁধা সমাধান ১
প্রথমে সাদা দল নিজের রানি দিয়ে কালো রাজাকে চেক দিচ্ছে। খালি চোখে দেখে মনে হতে পারে যে এটি একটি ব্লান্ডার। কারণ, কালো রানি কোনো ঘুঁটি না বিনিময় করেই সাদা রানিকে কেটে দিতে পারবে। কিন্তু কালো দলের ব্যাক র৵াঙ্ক দুর্বল হওয়ায়, সাদা নৌকা দিয়ে পরপর দুটি চেক দিলেই কালো রাজা চেকমেট হয়ে যাবে। নোটেশনগুলো নিচে দেওয়া হলো,
1 Qxe5+! Qxe5
2 Rxf8+ Rxf8
3 Rxf8 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ২
কালো দল এখানে খুব সহজেই চেকমেট করে দিতে পারবে। কালো রানি d4 ঘরে এসে সাদা রাজাকে চেক দিচ্ছে, ফলে সাদা রানি বাধ্য হবে কালো রানিকে কেটে দিতে। এরপর কালো ঘোড়া চেকমেট করে দেবে সাদা রাজাকে।
1…Qd4+!
2 Qdx4 Nh3 এবং চেকমেট!
ধাঁধা সমাধান ৩
সাদা দল নিজের রানি বিসর্জন দেওয়ার মাধ্যমে কালো দলকে চেকমেট করে দিতে পারবে। প্রথমে সাদা রানি h5 ঘরে এসে কালো রাজাকে চেক দিচ্ছে। পরের চালে সাদা রানি কাটা গেলে এবার h6 ঘরে এসে সাদা নৌকা কালো রাজাকে চেকমেট করে দেবে।
1 Qxh5+! gxh5
2 Rh6 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ৪
এটি ব্যাক র্যাঙ্ক চেকমেটের আরেকটি উদাহরণ। এখানেও কালো দল রানি বিসর্জন দিয়ে সাদা দলকে চেকমেট করে দিতে পারবে। কালো রানিকে কেটে দেওয়ার জন্য সাদা নৌকা যখনই ব্যাক র্যাঙ্ক ছেড়ে ওপরে উঠে আসবে, তখনই e8 ঘরের কালো নৌকা সাদা দলের ব্যাক র্যাঙ্কে চলে আসবে এবং দুই চালের মধ্যেই সাদা দলকে চেকমেট করে দেবে।
1… Qg2+!
2 Rxg2 Re1+
3 Rg1 Rexg1 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ৫
প্রথমে সাদা ঘোড়া b6 ঘরে এসে কালো রাজাকে চেক দিচ্ছে। সাদা ঘোড়া কাটা যাওয়ার পরপরই সাদা রানি a6 ঘরে এসে কালো রাজাকে চেকমেট করে দেবে।
1 Nb6+! axb6
2 Qa6 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ৬
এই চেকমেটটি খুব মজার। সাদা রানি f8 ঘরে এসে প্রথমে চেক দিচ্ছে কালো রাজাকে। পরের চালে কালো নৌকা সাদা রানিকে কেটে দিলে সাদা ঘোড়া e7 ঘরে গিয়ে কালো রাজাকে চেকমেট করে দেবে।
1 Qf8+! Rxf8
2 Ne7 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ৭
e3 ঘরের সাদা হাতিকে সরানোর জন্য প্রথমে কালো রানি d2 ঘরে এসে সাদা রাজাকে চেক দিচ্ছে। সাদা হাতি কালো রানিকে কেটে দেওয়ামাত্রই f2 ঘরে এসে সাদা রাজাকে চেক দেবে কালো নৌকা। রাজাকে বাঁচাতে সাদা রানি ছুটে এলেও লাভ নেই, পরের চালে কালো দল যেকোনো একটি নৌকা দিয়ে সাদা রানিকে কেটে দিলেই সাদা দল চেকমেট হয়ে যাবে।
1 …Qd2+!
2 Bxd2 Rf2+
3 Qg2 Rxg2 এবং চেকমেট!
ধাঁধা সমাধান ৮
আরও একটি প্যাটার্ন, যেখানে চেকমেট দেওয়ার জন্য রানিকে বিসর্জন দেওয়া হয়েছে। প্রথমে e6 ঘরে এসে সাদা রানি কালো রাজাকে চেক দিয়ে পরের চালেই কাটা যাবে। এবং এর পরের চালেই সাদা হাতি g6 ঘরে গিয়ে কালো রাজাকে চেকমেট করে দেবে। লক্ষ করো, কালো রাজা f8 ঘরে যেতে পারবে না। কারণ, ওই ঘরটি দখলে রেখেছে a3 ঘরের অপর সাদা হাতিটি।
1 Qxe6+! fxe6
2 Bg6 এবং চেকমেট।
ধাঁধা সমাধান ৯
প্রথমেই সাদা ঘোড়া f6 ঘরে গিয়ে কালো রানি এবং রাজাকে ফর্ক করে ফেলেছে। রানিকে বাঁচাতে কালো হাতি কেটে দেবে সাদা ঘোড়াকে। এরপর সাদা রানি h6 ঘরে গিয়ে কালো রাজাকে চেক দেবে এবং কালো রাজা বাধ্য হবে সাদা রানিকে কেটে দিতে। এবং পরের চালে h3 ঘরে গিয়ে সাদা নৌকা, কালো রাজাকে চেকমেট করে দেবে।
1 Nf6+! Bxf6
2 Qxh6+! Kxh6
3 Rh3 এবং চেকমেট
ধাঁধা সমাধান ১০
দারুণ কিছু চালের কম্বিনেশনে এখানে সাদা দল জিতে যাবে। দেখতে পাচ্ছ, সাদা নৌকা এখন h6 ঘরে এসে চেক দিচ্ছে কালো রাজাকে। কালো রাজা পরের চালে কেটে দেবে সাদা নৌকাকে। এবার সাদা রানি g7 ঘরে গিয়ে কেটে দেবে কালো ঘোড়াকে, এবং পরের চালেই কাটা যাবে কালো নৌকার হাতে। সবশেষে f3 ঘরের সাদা নৌকা h3 ঘরে এসে কার্যত কালো রাজাকে চেকমেট করে দেবে। কালো রানি h4 ঘরে এসে কালো রাজাকে বাঁচানোর শেষ চেষ্টা করলেও কোনো লাভ হবে না, পরের চালে সাদা নৌকা রানিকে কেটে দিয়ে কালো রাজাকে চেকমেট করে দেবে।
1 Rxh6+! Kxh6
2 Qxg7+! Rxg7
3 Rh3+ Qh4
4 Rxh4+ চেকমেট!
খেলা শুরু করার কিছু সাধারণ নিয়ম (চেস ওপেনিং)
দাবা খেলায় খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ হলো চেস ওপেনিং। খেলার ফলাফল কী হবে, তা অনেকখানি নির্ভর করে কীভাবে একজন খেলা শুরু করছে, তার ওপর।
তোমরা আগেই জেনেছ, খেলার শুরুতে উভয় দলই একই রকম পজিশন নিয়ে খেলা শুরু করে, অর্থাৎ দুই দলের ঘুঁটিই একইভাবে সাজানো থাকে। ফলে শুরুর দিকের একই রকম কিছু চাল বা প্যাটার্ন মাঝেমধ্যেই বিভিন্ন খেলায় তোমরা দেখতে পাবে, যা খুবই স্বাভাবিক। খেলা শুরু করার নিয়মকে দাবার ভাষায় বলা হয় ‘চেস ওপেনিং’
যেহেতু খেলার শুরুতে একজন দাবাড়ু কেমন চাল দিতে পারে, এটা অনেকটাই আন্দাজ করা যায়, তাই যখন থেকে দাবা খেলার প্রচলন শুরু হয়েছে, ঠিক তখন থেকেই ওপেনিং নিয়ে দাবাড়ুরা পড়াশোনা শুরু করেছেন। অনেক ধরনের ওপেনিং আছে যেগুলো দেখতে খুবই অদ্ভুত, কিন্তু নাম খুবই সুন্দর। ওপেনিংগুলোর নামকরণ করা হয়েছে মূলত বিভিন্ন দাবাড়ুর নামে। যাঁরা যেই ওপেনিং বারবার খেলে সেটিকে জনপ্রিয় করেছেন তাঁদের নামানুসারে, অথবা যেই জায়গায় সেই ওপেনিং প্রথমবারের মতো খেলা হয়েছে, সেই জায়গার নামানুসারে ওই ওপেনিংগুলোর নামকরণ করা হয়েছে। কয়েকটা ওপেনিংয়ের নামকরণ তো দেশের নামেও করা হয়েছে। যেমন ইংলিশ ওপেনিং, ফ্রেঞ্চ ডিফেন্স, দ্য ডাচ ডিফেন্স, দ্য ইতালিয়ান গেম, দ্য স্ক্যান্ডিনেভিয়ান, দ্য স্প্যানিশ ওপেনিং, দ্য লাটভিয়ান গেম—এমন আরও অনেক অনেক ওপেনিং আছে যেগুলোর নামকরণ বিভিন্ন দেশের নামে করা হয়েছে।
দাবা খেলার শুরু থেকে এই পর্যন্ত ওপেনিং নিয়ে অনেক ধরনের নিয়ম এবং থিওরি উদ্ভাবন করা হয়েছে। বিভিন্ন দাবাড়ু বিভিন্ন ধরনের ওপেনিং পছন্দ করেন। ওপেনিং নিয়ে অনেক বইও আছে যেগুলো খুবই জনপ্রিয়। শুরুতে হয়তো মনে হতে পারে যে ওপেনিংয়ের এই প্রচুরসংখ্যক নিয়ম হয়তো শেখা অসম্ভব। কিন্তু দাবা খেলার অন্য নিয়মগুলোর মতো, ওপেনিংয়েরও কিছু সাধারণ নিয়ম আছে।
খেলার শুরুতে কিছু অতিগুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। সেগুলো হলো,
ঘুঁটিগুলো ‘ডেভেলপ’ করা, বা গুরুত্বপূর্ণ ঘরে নিয়ে যাওয়া।
বোর্ডের কেন্দ্র, অর্থাৎ মাঝের অংশ দখলের চেষ্টা করা।
নিজের রাজাকে সুরক্ষিত করা।
পরের পর্বে ওপেনিং নিয়ে আরও বিস্তারিত আলোচনা করা হবে।