অ্যাডা লাভলেস : যন্ত্রকে যিনি দিয়েছেন ভাষা

অনেক কিশোরই এখন স্বপ্ন দেখে কম্পিউটার প্রোগ্রামার হবে। হাতের কাছের কম্পিউটার আর ইউটিউব টিউটোরিয়াল দেখে শুরু করে প্রোগ্রামিং শেখা। সি+, জাভা, পিএইচপি, পার্ল, পাইথন থেকে শুরু করে কত প্রোগ্রামিং ভাষাই না শেখার সুযোগ আছে এখন। যদি প্রশ্ন করা হয়: পৃথিবীর প্রথম প্রোগ্রামার কে ছিলেন?- তার উত্তর কি আমরা সবাই জানি? অদ্ভুত হলেও সত্য, পৃথিবীর প্রথম প্রোগ্রামার ছিলেন অ্যাডা লাভলেস।

যন্ত্রের ভাষা

উনিশ শতকের নজরকাড়া উদ্ভাবনগুলোর একটি ছিল গণিতবিদ ও দার্শনিক চার্লস ব্যাবেজের ডিফারেন্স মেশিন বা অ্যানালিটিক্যাল ইঞ্জিন। এই যন্ত্রকে আধুনিক গণনাযন্ত্র বা কম্পিউটারের ভিত্তি বলা হয়। এর উদ্ভাবক ব্যাবেজ হলেও এই যন্ত্রে প্রাণ সঞ্চার করেছিলেন ইংরেজ লেখিকা ও শখের গণিতবিদ অগাস্টা অ্যাডা লাভলেস।

শুরুর শুরু

১৮১৫ সালে জন্মগ্রহণ করেছিলেন অ্যাডা। তাঁর বাবা ছিলেন বিখ্যাত কবি লর্ড বায়রন। কিশোরী বয়সে অসুস্থতার দরুন পক্ষাঘাতে ভুগছিলেন অ্যাডা। ক্র্যাচে ভর দিয়ে মায়ের উত্সাহে পড়াশোনা চালিয়েছেন অ্যাডা। ঘরের শিক্ষকদের কাছে শিক্ষা লাভ করেন তিনি। তাঁর শিক্ষকদের মধ্যে বিখ্যাত ছিলেন গণিতবিদ অগাস্টাস দে মর্গান, ম্যারি সামারভিল, উইলিয়াম কিংসহ অনেকেই। এ ছাড়া মাইকেল ফ্যারাডের মতো বিজ্ঞানীর সঙ্গে তাঁর পরিচয় ছিল।

সংখ্যার জাদুকর

বয়স সতেরোতেই গণিতে অ্যাডার দক্ষতা সবাইকে বিস্মিত করেছিল। গণিতের বাইরে কবিতা আর বিজ্ঞানে ভীষণ মনোযোগী ছিলেন তিনি। অ্যাডা তাঁর এক লেখায় লিখেছিলেন, ‘আমাদের চারপাশের অদেখা দুনিয়া বোঝার উপায় হচ্ছে গণিত’। অ্যাডার পড়াশোনার দক্ষতাও ছিল দারুণ। গাণিতিক দক্ষতার কারণে চার্লস ব্যাবেজ তাঁকে ‘সংখ্যার জাদুকর’ উপাধি দেন। অ্যাডা ১৮৪২-৪৩ সালে মাত্র নয় মাস সময়ে ইতালীয় গণিতবিদ লুইজি মেনাবেয়ারের রচনা অ্যানালিটিক্যাল যন্ত্রের জন্য অনুবাদ করেন। এই লুইজি আবার পরবর্তী সময়ে ইতালির প্রধানমন্ত্রীও নির্বাচিত হয়েছিলেন! অ্যাডা শুধু তাঁর রচনা অনুবাদই করেননি, তার সঙ্গে তিনি যুক্ত করেছিলেন নিজের মতামত এবং ইঞ্জিনের জন্য অ্যালগরিদম। মাইকেল ফ্যারাডে অ্যাডার লেখার পাঁড় ভক্ত ছিলেন বলে দাবি করতেন।

১৮৪০ থেকে ১৮৫০ পুরো এক দশক বিভিন্ন বিজ্ঞানী আর প্রকৌশলীর সঙ্গে কাজ করেন অ্যাডা। গণিত আর বিজ্ঞান নিয়ে অনেক ভাবনার কথা এ সময়ে তিনি বন্ধুদের জানান। বেশ কিছু গবেষণা নিবন্ধও লেখেন অ্যাডা। কিন্তু সেগুলো অপ্রকাশিতই রয়ে যায়।

প্রথম প্রোগ্রামিং ভাষা

অ্যাডা লাভলেস চার্লস ব্যাবেজের অ্যানালিটিক্যাল ইঞ্জিনের জন্য বার্নুলি সংখ্যা গণনা করতে একটি অ্যালগরিদম তৈরি করেন। এই অ্যালগরিদমকেই প্রথম কম্পিউটার প্রোগ্রামিং ভাষা বলে স্বীকৃতি দেওয়া হয়। অ্যাডা লাভলেসের জীবদ্দশায় চার্লস ব্যাবেজের বিখ্যাত অ্যানালিটিক্যাল ইঞ্জিন ডিজাইন বাস্তবে রূপান্তরিত করা যায়নি। সেই ইঞ্জিন তখন তৈরি করতে না পারলেও আজকের আধুনিক কম্পিউটারের মূলে রয়েছে সেই অ্যানালিটিক্যাল ইঞ্জিন, যার ভাষা দিয়েছিলেন অ্যাডা।

ক্ষণজন্মা তারকা

ক্ষণজন্মা প্রতিভাবান অ্যাডা মাত্র ৩৬ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হন। তিনি ১৮৫২ সালের ২৭ নভেম্বর মৃত্যুবরণ করেন।

সম্মাননা

গণনা ও প্রোগ্রামিংয়ে অ্যাডা লাভলেসের অবদানের জন্য মার্কিন প্রতিরক্ষা বাহিনী একটি প্রোগ্রামিং ভাষার নামকরণ করেছে অ্যাডা।

'আমি যতই পড়ি ততই তৃপ্তি পাই' ⁠— অ্যাডা লাভলেস